×

আন্তর্জাতিক

টিপু সুলতানের নামে সেনাঘাঁটির নাম বদলাতে চান বিজেপি নেতা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৪, ০৯:০০ পিএম

টিপু সুলতানের নামে সেনাঘাঁটির নাম বদলাতে চান বিজেপি নেতা

ছবি: সংগৃহীত

টিপু সুলতানের সেনাঘাঁটির শহরের নাম বদলের দাবি তুললেন কেরলের বিজেপি সভাপতি তথা ওয়েনাড় লোকসভা কেন্দ্রে কংগ্রেস প্রার্থী রাহুল গান্ধীর প্রতিদ্বন্দ্বী কে সুরেন্দ্রন। ভোটের আগে তার এই পদক্ষেপ ধর্মীয় মেরুকরণের চেষ্টা কি না, তা নিয়ে উঠল প্রশ্ন।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সুরেন্দ্রেন ভোটপ্রচারে বলেন, ‘‘এ বার ভোটে জিতলে আমি ওয়েনাড়ের অন্তর্গত সুলতান বাথেরি শহরের নাম বদলে গণপতি ভাত্তম করে দেব।’’ সেই সঙ্গে দাক্ষিণাত্যে ব্রিটিশ বিরোধী লড়াইয়ের ‘মুখ’ টিপু সুলতানকে নিশানা করে তার মন্তব্য, ‘‘উনি ওয়েনাড়ের লাখ লাখ হিন্দুকে জোর করে ধর্মান্তরিত করেছিলেন।’’

মহীশূরের সুলতান টিপু ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই চালানোর জন্য পশ্চিমঘাট পর্বতের কিডঙ্গানাথে তার গোলন্দাজ বাহিনীর একটি ঘাঁটি তৈরি করেছিলেন। কামান ও গোলা মজুতের এ ধরনের ঘাঁটিকে সামরিক পরিভাষায় ‘ব্যাটারি’ বলা হয়। ব্রিটিশরা তাই জায়গাটির নাম দিয়েছিল ‘সুলতানস ব্যাটারি’। পরবর্তী কালে যা স্থানীয় ভাষায় ‘সুলতান বাথেরি’ নামে পরিচিত পেয়েছিল।

আরো পড়ুন: ভারতে যাত্রীবাহী বাস উল্টে নিহত ১২

হিন্দুত্ববাদীদের দাবি, কর্নাটক সীমান্তবর্তী ওই এলাকায় দশম শতাব্দীতে গঙ্গা রাজবংশের শাসক ইয়ারাপ্পা প্রথম বসতি স্থাপন করিয়েছিলেন। পরবর্তী সময়ে কদম্ব, হোয়সলা এবং বিজয়নগর সাম্রাজ্যের অংশ ছিল ওই অঞ্চল। টিপুর বাবা হায়দার আলি মহীশূরের ক্ষমতা দখল করার পরে সামরিক অবস্থানগত ভাবে গুরুত্বপূর্ণ ওই এলাকা নিয়ন্ত্রণে আনেন। পরবর্তী সময় টিপু একটি জৈন মন্দির দখল করে সেটিকে গোলন্দাজ বাহিনীর ঘাঁটি বানিয়েছিলেন বলে হিন্দুত্ববাদী কয়েকটি সংগঠনের অভিযোগ।

কংগ্রেসের সহযোগী আইইউএমএল নেতা কেপি কুনহোলিকুট্টি বৃহস্পতিবার সুরেন্দ্রনের বক্তব্যের সমালোচনা করে বলেন, ‘‘কেরলের মাটিতে এমন রাজনীতি চলে না। কোনো জায়গার নাম জোর করে বদলে ফেলা যায় না।’’ গত বছর কর্নাটকে বিধানসভা ভোটের আগে টিপু বিতর্ক খুঁচিয়ে তুলেছিল বিজেপি। ব্রিটিশ শক্তির বিরুদ্ধে লড়াইয়ে শহিদকে সরাসরি ‘হিন্দুবিরোধী’ বলে চিহ্নিত করে কংগ্রেসকে নিশানা করেছিল তারা। অসমের বিজেপি মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সরাসরি কংগ্রেসের সিদ্দারামাইয়া, ডিকে শিবকুমারদের ‘টিপুর বংশধর’ বলে খোঁচা দিয়েছিলেন। তবে কর্নাটকের ভোটে সেই মেরুকরণের কৌশল সফল হয়নি বিজেপির। ওয়েনাড়ে হবে কি?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App