×

আন্তর্জাতিক

ইতালির জলবিদ্যুৎ প্রকল্পে বিস্ফোরণে নিহত ৪

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৪, ০২:৪২ পিএম

ইতালির জলবিদ্যুৎ প্রকল্পে বিস্ফোরণে নিহত ৪

ছবি: সংগৃহীত

ইতালির উত্তরাঞ্চলে একটি জলবিদ্যুৎ প্রকল্পে বিস্ফোরণে অন্তত চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

মঙ্গলবার স্থানীয় সময় বিকাল ৩টার দিকে বোলোনিয়া শহর থেকে ৭০ কিলোমিটার দূরে সুভিয়ানা হ্রদের বিদ্যুৎ প্রকল্পে বিস্ফোরণটি ঘটে। 

প্রকল্পের ক্ষতিগ্রস্ত অংশটি হ্রদের পানির স্তর থেকে ৩০ মিটার (১০০ ফুট) নিচে বলে জানিয়েছে বিবিসি।  

নিকটবর্তী শহর কামুনিয়ানোর মেয়র মার্কো মাসিনারা বার্তা সংস্থা আনসা-কে জানিয়েছেন, রক্ষণাবেক্ষণ কাজ চলার সময় একটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

ইতালীয় বিদ্যুৎ কোম্পানি এনেল নিশ্চিত করে জানিয়েছে, বোলোনিয়ার কাছে বার্জিতে তাদের একটি জলবিদ্যুৎ প্রকল্পে আগুন ধরে গিয়েছিল।

মাসিনারা জানান, দুর্ঘটনাটি ‘গুরুতর’ আর উদ্ধারকারীরা ঘটনাস্থলে পৌঁছতে পারছেন না। যে চারজন মারা গেছেন তাদের মধ্যে তিনজনের বয়স ৩৫ থেকে ৭৩ বছরের মধ্যে।

বোলোনিয়ার গভর্নর আত্তিলিও ভিসকোন্তি জানান, ভূগর্ভস্থ অষ্টম তলায় একটি টারবাইনে বিস্ফোরণের পর আগুন ধরে গিয়েছিল, এরপর তলাটি পানিতে তলিয়ে যায়।

তল্লাশি ও উদ্ধার অভিযানের সঙ্গে জড়িত এক ডুবুরি ইতালির এক সংবাদপত্রকে জানিয়েছেন, তিনি ভূগর্ভস্থ সপ্তম তলা পর্যন্ত নামতে পেরেছেন কিন্তু আরও নিচে তিনজন আটকা পড়ে আছেন, সেখানে যেতে পারেননি। 

বিস্ফোরণে বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছে। তাদের কেউ কেউ মারাত্মকভাবে দগ্ধ হয়েছেন। তাদের সবাইকে হেলিকপ্টারে করে নিকটবর্তী হাসপাতালে নেয়া হয়েছে। দুইজনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় বোলোনিয়ার মেয়র মাত্তেও লেপোরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি জানিয়েছেন, ভূগর্ভের ৩০ মিটার নিচের পরিস্থিতি উদ্ধার কর্মীদের জন্য ‘সত্যিই জটিল’।

এটি ইতালির কর্মক্ষেত্রগুলোতে ঘটা সাম্প্রতিক দুর্ঘটনাগুলোর মধ্যে সবচেয়ে শোচনীয় বলে মন্তব্য করেছেন তিনি। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App