×

আন্তর্জাতিক

কলেরা থেকে বাঁচতে গিয়ে নৌকা ডুবে ৯০ জনের মৃত্যু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৪, ০৮:৫৮ এএম

কলেরা থেকে বাঁচতে গিয়ে নৌকা ডুবে ৯০ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

মোজাম্বিকের উত্তর উপকূলে একটি নৌকা ডুবে ৯০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। নৌকাটিতে ১৩০ জন ছিলেন বলে ধারণা করা হচ্ছে। এরমধ্যে পাঁচজনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন নামপুলা প্রদেশের কর্মকর্তারা।

নামপুলার একজন মন্ত্রী জানিয়েছেন যে দেশটিতে দেখা দেওয়া কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে নিহতরা অন্য কোথাও পালিয়ে যাচ্ছিলেন। নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে। অতিরিক্ত যাত্রী তোলার কারণে নৌকাটি ডুবে যায়। 

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিওতে দেখা যায় একটি সৈকতে বেশ কজনের লাশ পড়ে আছে। তবে ওই ভিডিওর সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।   

নাম্পুলা প্রদেশের মন্ত্রী জেইমে নেটো বলেন, নৌকাটি অতিরিক্ত যাত্রী বহনের জন্য অনুপযুক্ত হওয়ায় এটি ডুবে গেছে। এ দুর্ঘটনায় সেখানে ৯০ জন প্রাণ হারিয়েছেন। ভুক্তভোগীদের মধ্যে অনেক শিশুও রয়েছে।  উদ্ধারকর্মীরা এখন পর্যন্ত পাঁচজনকে জীবিত উদ্ধার করেছে। বাকিদের উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। তবে সাগর উত্তাল থাকায় এটি কষ্টসাধ্য হয়ে পড়েছে। 

নাম্পুলা প্রদেশের এই মন্ত্রী জানান, কলেরা নিয়ে গুজব ছড়িয়ে পড়ায় ওই নৌকার বেশিরভাগ যাত্রী তাদের আবাসস্থল ছেড়ে একটি দ্বীপে আশ্রয় নেয়ার জন্য যাচ্ছিলেন। 

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, নৌকাডুবির প্রকৃত কারণ জানতে তদন্ত চলছে। 

গত বছরের জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশে কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এরমধ্যে নামপুলা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

ইউনিসেফের হিসেবে, চলামন প্রাদুর্ভাব গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে খারাপ। ২০২৩ সালের অক্টোবর থেকে মোজাম্বিকে অন্তত ১৩ হাজার ৭০০ জন কলেরায় আক্রান্ত হয়েছে। এরমধ্যে ৩০ জন মারা গেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App