×

আন্তর্জাতিক

যে কারণে ইউক্রেন যুদ্ধের মধ্যেই জরুরি অবস্থা জারি রাশিয়ায়

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৪, ০৯:৫২ পিএম

যে কারণে ইউক্রেন যুদ্ধের মধ্যেই জরুরি অবস্থা জারি রাশিয়ায়

ছবি: সংগৃহীত

রাশিয়ায় কাজাখস্তান সীমান্তের কাছে ওরেনবার্গ অঞ্চলের একটি রুশ বাঁধ ভেঙে ভয়াবহ বন্যার সৃষ্টি হওয়ায় ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যেই দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

সীমান্তবর্তী ওরেনবার্গ অঞ্চলের গভর্নরের কার্যালয় জানিয়েছে, বন্যা সৃষ্টি হওয়ার পর পরই এক হাজার ১৯ শিশুসহ চার হাজার ২০৮ জনকে সরিয়ে নেয়া হয়েছে। দুই হাজার ৫০০টিরও বেশি বাড়ি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

গভর্নর ডেনিস পাসলার বলেন, ভয়াবহ বন্যা হয়েছে। বিশেষ করে ওরস্ক অঞ্চলের অবস্থা খুবই খারাপ। এই সীমান্ত শহরটিতে প্রায় দুই লাখ ৩০ হাজার মানুষ বসবাস করেন। ইতোমধ্যে ওরস্ক অঞ্চল থেকে প্রায় দুই হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। এ এলাকাটি উরাল পর্বতমালার ওরেনবুর্গ অঞ্চলে অবস্থিত।

রাশিয়ার জরুরি পরিষেবা মন্ত্রণালয়ের প্রকাশ করা ভিডিওতে দেখা গেছে, বাসিন্দাদের সাহায্য করছেন উদ্ধারকর্মীরা। হাজার হাজার বাড়িঘর ডুবে গেছে।

২০১৪ সালে এই বাঁধটি নির্মাণ করা হয়েছিলো। স্থানীয় রুশ প্রসিকিউটর অফিস জানিয়েছে, দুর্বল ব্যবস্থাপনার কারণে বাঁধটি ভেঙে গেছে। অবহেলা ও নির্মাণ আইন লঙ্ঘনের জন্য একটি ফৌজদারি মামলা করেছেও রাশিয়া।

ইউরাল ও পশ্চিম সাইবেরিয়ার বেশকিছু অঞ্চল বসন্তের শুরুতে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধু তাই না, কাজাখস্তানের কিছু অংশও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিষয়টি নিয়ে কাজাখ প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ বলেন, বন্যাটি ৮০ বছরের ইতিহাসে কাজাখস্তানের সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App