×

আন্তর্জাতিক

স্বর্ণমুদ্রার যুগে যাচ্ছে যে দেশ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৪, ০৭:০৬ পিএম

স্বর্ণমুদ্রার যুগে যাচ্ছে যে দেশ

ছবি: সংগৃহীত

গোল্ডব্যাক নোট চালু করার সিদ্ধান্ত নিয়েছে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। নতুন করে চালু করা এ মুদ্রায় স্বর্ণের একটি বিশেষ প্রলেপ ব্যবহার করা হয়েছে। এছাড়া এ নোটে মূল্যবান পাথরেরও ব্যবহার রয়েছে। শনিবার (৬ এপ্রিল) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জিম্বাবুয়ের কেন্দ্রীয় ব্যাংক নতুন করে কাঠমোগত মুদ্রাব্যবস্থা চালু করেছে। এটি হবে স্বর্ণভিত্তিক মুদ্রা (গোল্ডব্যাক কারেন্সি)। দেশটির চলমান আকাশচুম্বি মুদ্রাস্ফীতি ও স্থিতিবস্থা আনতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে জিম্বাবুয়ের রিজার্ভ ব্যাংকের গভর্নর জন মুশায়াভানহু বলেন, নতুন করে প্রবর্তন করা এ মুদ্রার নাম হবে জিম গোল্ড (জিগ)। এটি বিদেশি মুদ্রা, স্বর্ণ এবং মূল্যবান খনিজ দিয়ে সমর্থিত হবে।

তিনি জানান, জিগ অন্য মুদ্রাগুলোর সঙ্গে বিনিময় করা যাবে। কেন্দ্রীয় ব্যাংক এটির বিনিময় হার নির্ধারণ করে দেবে। নতুন এ মুদ্রাব্যবস্থা আজ থেকে কার্যকর। ব্যাংকগুলো জিম্বাবুয়ে ডলারকে নতুন এ মুদ্রের সঙ্গে বিনিময়ের মাধ্যমে পরিবর্তন করে নিবে।

গভর্নর বলেন, নতুন করে এ ব্যবস্থা প্রবর্তনের মূল লক্ষ্য হলে জিম্বাবুয়ের আর্থিক ব্যবস্থাপনাকে সরল, নিশ্চিত ও পূর্বাভাসের একটি পর্যায়ে নিয়ে যাওয়া। এটি মোট ৮টি আকারে পাওয়া যাবে। যা এক থেকে ২০০ জিগ এ বাজারে আসছে।  নতুন এ মুদ্রার সঙ্গে নিজেদের কাছে থাকা মুদ্রাগুলোকে বিনিময়ের জন্য জিম্বাবুয়ের নাগরিকরা ২১ দিন সময় পাবেন।

উল্লেখ্য, গত ২৫ বছরে দেশটির মুদ্রামান এতটাই নেমে যায়, কথিত আছে, দেশটিতে টাকার বস্তা নিয়ে বাজারে যেতে হয়।  এই পরিস্থিতিতে গত কয়েক বছর বিনিময় মুদ্রা হিসেবে মার্কিন ডলারের ব্যবহারও করেছে দেশটি।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App