×

আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যে সর্বোচ্চ সতর্কাবস্থায় যুক্তরাষ্ট্র!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৪, ১০:৩৩ এএম

মধ্যপ্রাচ্যে সর্বোচ্চ সতর্কাবস্থায় যুক্তরাষ্ট্র!

ছবি: সংগৃহীত

সিরিয়ায় ইরানি দূতাবাসে ইসরায়েলি হামলার জবাবে ইসরায়েলে ইরানের সম্ভাব্য হামলার হুমকির মুখে মধ্যপ্রাচ্যে সর্বোচ্চ সতর্কাবস্থায় আছে যুক্তরাষ্ট্র। 

অঞ্চলটিতে মার্কিন বাহিনী ও ঘাঁটিগুলোতেও হামলা হতে পারে বলে আশঙ্কা ওয়াশিংটনের। শুক্রবার এক মার্কিন কর্মকর্তা এমনটি জানিয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

আগামী সপ্তাহে ইরান হামলা চালাতে পারে জানিয়ে সিএনএনকে ওই কর্মকর্তা বলেছেন, আমরা অবশ্যই সতর্কাবস্থায় আছি।

সিরিয়ার রাজধানী দামেস্কে গত সোমবার ইসরায়েলের বিমান হামলায় ইরানের কনস্যুলেট ভবন ধ্বংস হয়। এ হামলায় ইরানের ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ও তার ডেপুটি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজরিয়াহিমিসহ বাহিনীটির আরও পাঁচ কর্মকর্তা নিহত হন বলে এক বিবৃতিতে আইআরজিসি জানিয়েছে।

এ হামলার ঘটনায় আঞ্চলিক প্রতিপক্ষদের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এ হামলাকে তেহরানের ঘনিষ্ঠ মিত্র সিরিয়ায় ইরানি স্বার্থের ওপর চালানো সবচেয়ে উল্লেখযোগ্য হামলাগুলোর একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। 

এই প্রথম সিরিয়ায় ইরানি কূটনৈতিক কম্পাউন্ডে হামলা চালিয়েছে ইসরায়েল। ইরান বলেছে, এর ‘উপযুক্ত জবাব’ দেয়ার অধিকার তাদের আছে।

গত বৃহস্পতিবার এক ফোন কলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের হুমকি নিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করেছেন। 

ইরানের হুমকির মুখে যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে ইসরায়েলকে সমর্থন দিয়ে যাবে, আলোচনায় বাইডেন এটি পরিষ্কার করেছেন বলে ওয়াশিংটন জানিয়েছে।

বাইডেন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ওই সময় থেকেই আমাদের টিমগুলো নিয়মিত ও ধারাবাহিক যোগাযোগ রক্ষা করে চলছে। ইরানের হুমকির বিরুদ্ধে ইসরায়েলের প্রতিরক্ষার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পুরো সমর্থন আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App