×

আন্তর্জাতিক

গাজায় হামলা বন্ধের আহ্বান জানানো ইসরায়েলি জিম্মি নিহত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৪, ১২:০৭ এএম

গাজায় হামলা বন্ধের আহ্বান জানানো ইসরায়েলি জিম্মি নিহত

ছবি: বিবিসি অনলাইন

গাজায় হামলা বন্ধের আহ্বান জানানো হামাসের কাছে জিম্মি এলাদ কাৎজির মারা গেছেন। ইসরালের সামরিক বাহিনী তার মরদেহ উদ্ধার করেছে। গত ৭ অক্টোবর ইসরায়েলের কিব্বুৎজ নির ওজ এলাকা থেকে তাকে জিম্মি করে গাজায় নিয়ে গিয়েছিলেন হামাস যোদ্ধারা। খবর বিবিসি 

ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে শনিবার (৬ এপ্রিল) রাতে গাজার খান ইউনিসে অভিযান চালানোর সময় কাৎজির মরদেহ উদ্ধার করেন ইসরায়েলি সেনারা। এখন তার তার পরিচয় শনাক্ত হওয়ার পর পরিবারকে জানানো হবে। 

ফিলিস্তিনের গাজায় জিম্মি দশায় থেকে এক ভিডিও বার্তায় হামলা বন্ধ করতে ইসরায়েলের সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন ৪৭ বছর বয়সী এলাদ কাৎজির। 

এদিকে কিৎজিরের মৃত্যুর জন্য ইসরায়েলের সরকারকে দায়ী করছেন তার বোন পালতি কাৎজির। তার মতে, যুদ্ধবিরতির নতুন চুক্তিতে ইসরায়েল সরকার রাজি হলে তার ভাই জীবিত বাড়িতে ফিরে আসতেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন এক হামলা চালায় গাজার শাসকগোষ্ঠী হামাস। ওই হামলায় নিহত হন কাৎজিরের বাবা আব্রাহাম। এরপর কাৎজির ও তার মা হান্নাকে জিম্মি করে নিয়ে যাওয়া হয় গাজায়। গত নভেম্বরে ছয় দিনের যুদ্ধবিরতির সময় আরো ১০৪ জিম্মির সঙ্গে কিৎজিরের মাকেও মুক্ত করে দিয়েছিলো হামাস।

জিম্মিদের নিয়ে গত জানুয়ারিতে একটি ভিডিও ফুটেজ প্রকাশ করে হামাস। ওই ভিডিওতে কাৎজিরকে বলতে শোনা যায়, তিনি একাধিকবার মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছেন। ওই ভিডিও বার্তার মাধ্যমে গাজায় হামলা বন্ধের জন্য ইসরায়েলের সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন কাৎজির। তিনি বলেছিলেন, গাজায় হামলা বন্ধ করে জিম্মিদের তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App