×

আন্তর্জাতিক

ফের আইএমএফের পরিচালক হলেন ক্রিস্টালিনা জর্জিয়েভা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৪, ০৮:০১ পিএম

ফের আইএমএফের পরিচালক হলেন ক্রিস্টালিনা জর্জিয়েভা

ছবি: সংগৃহীত

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন ক্রিস্টালিনা জর্জিয়েভা। টানা দ্বিতীয়বারের মতো ৫ বছরের জন্য এ পদে থাকবেন তিনি।

শুক্রবার (৫ এপ্রিল) এ পদে পুনরায় নিয়োগ করা হয় তাকে। ব্যবস্থাপনা পরিচালক পদে ক্রিস্টালিনা জর্জিয়েভার মেয়াদ শেষ হওয়ায় আইএমএফের এই শীর্ষ নির্বাহী পদটির জন্য আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র আহ্বান করা হয়েছিলো। সেই মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিলো বুধবার (৩ এপ্রিল)।

আরো পড়ুন: সোমবার ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদির

শেষ দিন পেরোনোর পর দেখা যায়, ক্রিস্টালিনা জর্জিয়েভা ব্যতীত আর কোনো প্রার্থীর মনোনয়নপত্র নেই। তাই এক অর্থে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফের আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক হলেন ক্রিস্টালিনা। নিয়োগ সংক্রান্ত সমস্ত আনুষ্ঠানিকতা শেষে সামনের মে মাস থেকে চাকরিতে যোগ দেবেন তিনি। আইএমএফের সঙ্গে তার যাত্রা শুরু হয় ২০১৯ সালে। ওই বছরই প্রথমবারের মতো সংস্থাটির প্রধান নির্বাহী পদে আসেন তিনি। 

ক্রিস্টালিনা জর্জিয়েভা গত মঙ্গলবার ওয়াশিংটনে এক সেমিনারে বলেছিলেন, 'আমার দৃষ্টিতে আইএমএফের প্রধান উদ্দেশ্য দুটি। প্রথমত মধ্যম ও নিম্ন আয়ের দেশগুলোকে আর্থিকভাবে সক্ষম করে তোলা এবং দ্বিতীয়ত, এমন একটি পৃথিবী গঠনের কাজকে এগিয়ে নেয়া, যেখানে আমাদের সন্তান ও নাতি-নাতনিদের ভবিষ্যৎ নিরাপদ থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App