×

আন্তর্জাতিক

পাকিস্তানে ১৭ বিচারপতিকে ‘বিষ মেশানো’ চিঠি, দুশ্চিন্তায় পাক সরকার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৬ পিএম

পাকিস্তানে ১৭ বিচারপতিকে ‘বিষ মেশানো’ চিঠি, দুশ্চিন্তায় পাক সরকার

ছবি: সংগৃহীত

পাকিস্তানে অন্তত ১৭ জন বিচারককে ‘বিষাক্ত’ পাউডারযুক্ত চিঠি পাঠিয়ে হুমকি দেয়া হয়েছে। চিঠিগুলোতে পাকিস্তানের বিচার ব্যবস্থার সমালোচনা করা হয়েছে এবং ‘ব্যসিলাস অ্যানথ্রাসিস’ শব্দটিও উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (২ এপ্রিল) বিচারকদের হুমকি দেয়ার উদ্দেশ্যেই ওই চিঠি দেয়া হয়েছে বলে উল্লেখ করে পুলিশ। পুলিশ জানায়, চিঠিতে পাকিস্তানের জনগণের সমস্যার জন্য বিচারপতিদের দায়ী করা হয়েছে।

এছাড়া পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসাসহ সুপ্রিম কোর্টের পাঁচজন বিচারক একই ধরনের চিঠি পেয়েছেন বলে জানিয়েছে পাকিস্তানি পুলিশ। 

এদিকে ওই চিঠিতে উল্লেখ করা ‘ব্যসিলাস অ্যানথ্রাসিস’ হলো এক ধরনের ব্যাকটেরিয়া যা অ্যানথ্রাক্স সৃষ্টি করে, যার তাৎক্ষনিক চিকিৎসা না হলে তা মারাত্মক হতে পারে।

চিঠির ঘটনায় থানায় এফআইআর করা হয়েছে। এফআইআরে বলা হয়েছে, সাদা খামে লেখা চিঠিগুলোতে প্রেরকদের অসম্পূর্ণ ঠিকানা ছিলো। মঙ্গলবার খামগুলো খুলতেই ইসলামাবাদ হাইকোর্টের দুই বিচারকের কর্মীরা সন্দেহজনক পাউডার দেখতে পান। 

কিছু মিডিয়া রিপোর্ট থেকে জানা যায়, চিঠি খোলার পরে কর্মকর্তাদের চোখে চরম জ্বালা অনুভূত হয় এবং তাদের ঠোঁটের চারপাশেও জ্বলছিলো বলে অভিযোগ করেন তারা।

এই প্রসঙ্গে লাহোরের ডেপুটি পুলিশ প্রধান আলী নাসির রিজভি জানিয়েছেন, চিঠিগুলো তদন্তের জন্য সন্ত্রাস দমন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে এবং অন্যান্য আদালতেও পরীক্ষা করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে, তেহরিক-ই-নামুস পাকিস্তান নামে একটি স্বল্প পরিচিত গোষ্ঠী সন্দেহজনক চিঠিগুলোর দায় স্বীকার করেছে।

তেহরিক-ই-নামুস পাকিস্তানের কথা প্রথম শোনা গিয়েছিলো গত বছরের সেপ্টেম্বরে। তখন পাকিস্তানি কর্তৃপক্ষ ইসলামাবাদের একটি হাইকিং ট্রেইলে একটি সন্দেহজনক ব্যাগ পায়। ব্যাগে একটি চিঠি, হ্যান্ড গ্রেনেড, একটি পিস্তল, কয়েকটি গুলি এবং শহরের স্পর্শকাতর বিভিন্ন ভবনের মানচিত্র পাওয়া গিয়েছিলো। 

সূত্র: ডন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App