×

আন্তর্জাতিক

নেতানিয়াহুকে বাইডেনের হুমকি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪, ১০:০০ এএম

নেতানিয়াহুকে বাইডেনের হুমকি

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজার বেসামরিক নাগরিকদের রক্ষায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বেঞ্জামিন নেতানিয়াহুকে তিনি সতর্ক করে বলেছেন, গাজার বেসামরিক নাগরিকদের রক্ষা করুন, না হলে মার্কিন নীতি পরিবর্তন হবে। শুক্রবার (৫ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, গাজা যুদ্ধে চলমান মার্কিন সমর্থন ও সহায়তা বৃদ্ধি পাবে কিনা তা বেসামরিক নাগরিকদের মৃত্যু রোধে ‘নির্দিষ্ট, দৃঢ় পদক্ষেপের’ ওপর নির্ভর করছে বলে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে জানিয়ে দিয়েছে। 

গত সোমবার ইসরায়েলি হামলায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে)-এর সাতজন কর্মী মৃত্যুর পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেন।

সম্প্রতি গাজায় ইসরায়েলি হামলায় সাতজন ত্রাণকর্মী নিহত হওয়ার পর এটি ছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রথম ফোনালাপ। এসময় বাইডেন গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি ও অগ্রহণযোগ্য হামলা বন্ধের আহ্বান জানান। 

 চলতি বছরের নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বিলিয়ন বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিয়ে গাজা যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দেয়ায় ডেমোক্র্যাট বাইডেনের ওপর চাপ বাড়ছে।

 গতকাল বৃহস্পতিবারের ফোনালাপ নিয়ে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, গাজায় বেসামরিক ক্ষয়ক্ষতি, মানবিক দুর্ভোগ, এবং সাহায্য কর্মীদের নিরাপত্তার জন্য ইসরায়েলকে সুনির্দিষ্ট, দৃঢ় এবং পরিমাপযোগ্য পদক্ষেপের একটি সিরিজ ঘোষণা এবং বাস্তবায়নের প্রয়োজনীয়তার বিষয়ে বলেছেন বাইডেন। তিনি (বাইডেন) স্পষ্ট করেছেন যে, গাজার বিষয়ে মার্কিন নীতি নির্ধারণ করা হবে ইসরায়েলের তাৎক্ষণিক পদক্ষেপের দ্বারা।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেন, যুক্তরাষ্ট্র আসন্ন সময়ে গাজায় সহায়তা নিয়ে নাটকীয় পরিবর্তন দেখতে চায়। তিনি জানান, নেতানিয়াহুর ওপর ক্রমবর্ধমান মার্কিন হতাশার বিষয়টি নিয়ে এই ফোনালাপে উঠে এসেছে। তবে ইসরায়েলের নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্র তার নিজ অবস্থান থেকে সরবে না।   

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App