×

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলের হামলায় নিহত প্রায় ৩৩ হাজার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৪, ০৯:১৭ এএম

গাজায় ইসরায়েলের হামলায় নিহত প্রায় ৩৩ হাজার

ছবিঃ সংগৃহীত

গাজায় ইসরায়েলি আগ্রাসন চলছে প্রায় ৬ মাস ধরে। ইসরায়েলের বর্বর হামলায় গাজায় নিহতের সংখ্যা ৩৩ হাজারে পৌঁছেছে। এদর মধ্যে নারী ও শিশুর সংখ্যাই প্রায় ২৪ হাজার।

টানা ৬ মাস ধরে চলা আগ্রাসনে আহত ফিলিস্তিনিদের সংখ্যা ছাড়িয়েছে ৭৫ হাজার।  খবর আল জাজিরার।

প্রতিবেদনটিতে বলা হয়, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে গাজায় চালানো ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত অন্তত ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৭৫ হাজার ৫৭৭ জন।

গাজা নিয়ন্ত্রণকারী সরকার বলছে, গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ) গাজা উপত্যকায় ২ হাজার ৯২২টি গণহত্যা চালিয়েছে। এর জেরে মোট ১৪ হাজার ৫০০ শিশু এবং ৯ হাজার ৫৬০ জন নারী নিহত হয়েছেন। ধারনা করা হচ্ছে আরো ৭ হাজারের বেশি মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকে আছেন বা নিখোঁজ রয়েছেন। ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত আহতের সংখ্যা ৭৫ হাজার ৫৭৭ জন।

ছবিঃ সংগৃহীত

প্রতিবেদনটিতে আরো বলা হয়, গাজায় ইসরায়েলি হামলার মুখোমুখি হওয়া ব্যক্তিদের মধ্যে ৭৩ শতাংশই নারী ও শিশু। এছাড়া গাজায় ১৭ হাজার শিশু তাদের পিতামাতা বা যেকোনো একজন হারিয়েছে।

অপুষ্টি ও পানিশূন্যতার কারণে গাজায় এখন পর্যন্ত ৩০ জন শিশু প্রাণ হারিয়েছে। ৪৮৪ জন স্বাস্থ্যসেবা কর্মী, ১৪০ জন সাংবাদিক এবং ৬৫ জন সিভিল ডিফেন্স কর্মীও এসময় ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন।

গুরুতর অসুস্থ এবং বিদেশে চিকিৎসার প্রয়োজন এমন আহতদের সংখ্যা ১১ হাজার এবং ১০ হাজার ক্যান্সার রোগী অপর্যাপ্ত স্বাস্থ্যসেবার কারণে মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন।

ইসরায়েলি বাহিনী ৩১০ জন স্বাস্থ্যসেবা কর্মী এবং ১২ জন সাংবাদিককে আটক করেছে এবং গাজা উপত্যকায় ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। গাজায় প্রায় ৭০ হাজার বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে এবং আরো ২ লাখ ৯০ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বা বসবাসের অযোগ্য হয়ে পড়েছে।

ছবিঃ সংগৃহীত

ইসরায়েলি সেনাবাহিনী গাজায় হামলা চালিয়ে ২৯৭টি মসজিদ ক্ষতিগ্রস্ত করেছে বলেও প্রতিবেদনটিতে জানানো হয়েছে। এর মধ্যে ২২৯টি মসজিদ সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে এবং ৩টি গির্জায়ও তারা হামলা চালিয়ে ধ্বংস করে দিয়েছে।

এছাড়া ইসরায়েলি বাহিনী গাজার ১৫৯টি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে তাদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। এতে ৫৩টি স্বাস্থ্যকেন্দ্র এবং ৩২টি হাসপাতালের পরিষেবা বন্ধ হয়ে গেছে এবং ১২৬টি অ্যাম্বুলেন্স ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে বলে জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App