×

আন্তর্জাতিক

ইরানের কনস্যুলেটে ইসরায়েলি হামলায় জাতিসংঘের নিন্দা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৪, ০২:৫৮ পিএম

ইরানের কনস্যুলেটে ইসরায়েলি হামলায় জাতিসংঘের নিন্দা

ছবি: সংগৃহীত

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবন লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ ঘটনায় ইরানের ৭ সিনিয়র সামরিক কর্মকর্তারা নিহত হয়েছেন। 

ইরানের ওই কূটনৈতিক মিশন লক্ষ্য করে ইসরায়েলি বিমান হামলার নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। খবর আনাদোলুর।

গুতেরেস ইরানের কনস্যুলেট ভবনে ইসরায়েলি বিমান হামলাকে ‘কাপুরুষোচিত সন্ত্রাসী কর্মকাণ্ড’ এবং ‘জাতিসংঘ সনদের স্পষ্ট লঙ্ঘন’  বলে অভিহিত করেছেন। পাশাপাশি বিশ্ব সংস্থার নিরাপত্তা পরিষদকে এই হামলার নিন্দা ও ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

ইরানের রেভ্যুলেশনারি গার্ডসের দাবি, সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে ইসরায়েলের হামলায় তাদের সাত কর্মকর্তা নিহত হয়েছেন। নিহতদের মধ্যে এলিট ফোর্স কুদসের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি এবং তার সহযোগী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজি-রহিমিও রয়েছেন।

এই হামলায় ইরানি দূতাবাসের পাশের একটি ভবন ধসে পড়েছে। ইরান ও সিরিয়া সরকার এই হামলার নিন্দা জানিয়েছে। তবে, ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা বিদেশি গণমাধ্যমের প্রতিবেদনের ওপর কোনো মন্তব্য করবে না।

যদিও, সাম্প্রতিক বছরগুলোতে সিরিয়ার বিভিন্ন লক্ষ্যবস্তুতে শতাধিক হামলার কথা স্বীকার করছে ইসরায়েলি বাহিনী। যেগুলোতে ইরানের রেভুলেশনারি গার্ড অস্ত্র, অর্থায়ন ও প্রশিক্ষণ দিয়ে আসছিল বলে তাদের দাবি।

গত বছরের অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি হামলা জোরদার হয়েছে। একই সময়ে হিসবুল্লাহ এবং লেবানন ও সিরিয়ার অন্য গোষ্ঠীগুলোও ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালায়।

ইসরায়েলি এই হামলাটি ইরান ও তাদের মিত্রদের ওপর এক ধরনের চাপ বাড়ানোর জন্যই হয়েছে বলে মনে করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App