×

আন্তর্জাতিক

ত্রাণ কর্মীদের হত্যার নিরপেক্ষ তদন্তের দাবি যুক্তরাষ্ট্রের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৪, ০২:১৯ পিএম

ত্রাণ কর্মীদের হত্যার নিরপেক্ষ তদন্তের দাবি যুক্তরাষ্ট্রের

ছবি: সংগৃহীত

ত্রাণ কর্মীদের উপর বিমান হামলার ঘটনায় ইসরায়েলের প্রতি দ্রুত সময়ের মধ্যে একটি নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গাজা উপত্যকার নিরপরাধ বেসামরিক নাগরিকদের সুরক্ষায় ইসারেলিদের বাধ্যবাদকতার কথা মনে করিয়ে দেন। 

এর আগে গাজার দেইর আল-বালাহ এলাকায় ইসরায়েলের বিমান হামলায় যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক সাহায্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) একটি গাড়ি আক্রান্ত হয়। ২ এপ্রিল চালানো এ হামলায় ৭ জন ত্রাণ কর্মী নিহত হন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গাজায় সোমবারের বিমান হামলায় ৭ মানবিক সহায়তা কর্মী নিহত হওয়ার বিষয়ে দ্রুত ও নিরপেক্ষ তদন্ত করার জন্য ইসরায়েলকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার প্যারিসে ইউরোপ ও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী স্টিফেন সেজোর্নের সঙ্গে অ্যান্টনি ব্লিঙ্কেনের বৈঠকের সময় গাজায় নিহত ত্রাণ কর্মীদের সমর্থনে মানবাধিকার কর্মীরা বিক্ষোভে অংশগ্রহণ করে।

এসময় ব্লিঙ্কেন বলেন, ‘ত্রাণ কর্মী নিহতের ঘটনায় আমরা ইসরায়েল সরকারের সঙ্গে ইতিমধ্যে সরাসরি কথা বলেছি। ঠিক কি ঘটেছে তা বুঝতে আমরা দ্রুত ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছি।’ 

ব্লিঙ্কেন আরো বলেন, আমরা ইসরায়েলি কর্তৃপক্ষের উপর অব্যাহতভাবে চাপ প্রয়োগ করেছি যাতে গাজায় বেসামরিক মানুষের জীবন রক্ষা পায়। এ বিষয়ে যে তাদের বাধ্যবাধকতা রয়েছে আমরা সেটিও বারবার মনে করিয়ে দিয়েছি। গাজার অসহায় নারী ও শিশুদের যে মানবিক সহায়তা পাওয়ার অধিকার রয়েছে তা নিশ্চিতে আহ্বান জানিয়েছি।’

এর আগে মঙ্গলবার (২ এপ্রিল) মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের ৭ কর্মী গাজায় ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়।

স্টিফেন সেজর্নও এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি জোর দিয়ে বলেছেন, ‘মানবাধিকার কর্মীদের সুরক্ষায় প্রতিটি দেশেরই একটি নৈতিক ও আইনি বাধ্যবাধকতা রয়েছে, এর প্রতি প্রত্যেককে অবশ্যই সম্মান প্রদর্শন করতে হবে।’

তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলি বাস্তবায়নে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি তিনি সমস্ত বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিতে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানান। পাশাপাশি তিনি এ অঞ্চলের উত্তেজনা হ্রাস করতে সকল পক্ষকে শান্ত থাকার আহ্বান জানান।

বিঙ্কেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্স শুধুমাত্র গাজায় মানবিক সহায়তা প্রবেশই নিশ্চিত করছে না বরং সেটি সবার কাছে পৌঁছচ্ছে কিনা তাও নিশ্চিত করছে। বিশেষ করে গাজার উত্তরাঞ্চলে যেখানে যেখানে উপত্যকাটির বেশিরভাগ মানুষ অবস্থান করছে।  

ব্লিঙ্কেন আরো বলেন, ‘আমরা ফিলিস্তিনি ও ইসরায়েলিদের জন্য টেকসই ও স্থায়ী শান্তির পথ খুঁজে বের করতে একমত হয়েছি। 

উল্লেখ্য, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পরে গাজায় অভিযান শুরু করে ইসরায়েল। হামলায় এখন পর্যন্ত প্রায় ৩৩ হাজার ফিলিস্থিনি নিহত হয়েছে, বাস্তুচ্যুত হয়েছে প্রায় ২ মিলিয়ন। ইসরায়েলের চলমান অবরোধের ফলে গাজায় অবস্থানকারী ফিলিস্থিনিরা খাবার ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তার অভাবে মানবেতর জীবনযাপন করছে। ইসরায়েলের বিরুদ্ধে অভিযোগ তারা গাজায় পর্যাপ্ত ত্রাণ পৌছাতে বাধা দিচ্ছে। এছাড়া আরো অভিযোগ আছে ত্রাণ কর্মীদের হত্যার। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App