×

আন্তর্জাতিক

তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প, নিহত ৪

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৪, ১১:৫৩ এএম

তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প, নিহত ৪

ছবি: সংগৃহীত

তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে অন্তত চারজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় বহু মানুষ আহত হয়েছেন। ভূতত্ত্ববিদদের মতে, বিগত ২৫ বছরের মধ্যে এটি সবচেয়ে বড় ভূমিকম্প। 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, তাইওয়ানের পূর্ব উপকূলে এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৪। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহর থেকে ১৮ কিলোমিটার দক্ষিণে, উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৫ দশমিক ৫ কিলোমিটার গভীরে।

বুধবার স্থানীয় সময় সকাল ৭ টা ৫৮ মিনিটে ঘটা এ ভূমিকম্প অনুভূত হয়েছে চীন, ফিলিপাইন এবং জাপানেও। ওই সময় লোকজন কাজে যাচ্ছিল আর শিক্ষার্থীরা যাচ্ছিল স্কুলে।

জাপানের আবহাওয়া দপ্তর এক জরুরি বার্তায় সুনামি সতর্কতা জারি করে। সেখানে বলা হয়েছে, সুনামির সময় সাগরের ঢেউয়ের উচ্চতা ৩ মিটার ছাড়িয়ে যেতে পারে। ফিলিপিন্সেও সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। পরে উভয় দেশই এসব সুনামি সতর্কতা তুলে নিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

ভূমিকম্পে অন্তত ২৬টি ভবন ধসে পড়েছে। এসব ভবনের অর্ধেকেরও বেশি হুয়ালিয়েনে। ভবনগুলোতে প্রায় ২০ জনের মতো আটকা পড়েছে আর তাদের উদ্ধারের চেষ্টা চলছে।  

বিবিসি জানিয়েছে, হুয়ালিয়েন শহরে আরো বেশ কয়েকটি ভবন বিপদজনকভাবে হেলে থাকতে দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে ভূমিকম্পের সময় রাজধানীর তাইপের ভবনগুলো কাঁপতে দেখা গেছে। ঝাঁকুনিতে আসবাবপত্র ছিটকে পড়তে দেখা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App