×

আন্তর্জাতিক

৭ সামরিক উপদেষ্টাকে হত্যার প্রতিশোধ নেবে ইরান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৪, ০১:৪৭ পিএম

৭ সামরিক উপদেষ্টাকে হত্যার প্রতিশোধ নেবে ইরান

ছবি: সংগৃহীত

সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেট ভবনে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় দেশটির ৭ আঞ্চলিক নিরাপত্তা উপদেষ্টা প্রাণ হারিয়েছেন।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি সোমবার রাতে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। একইসঙ্গে এ হামলার উপযুক্ত বদলা নেয়ারও হুশিয়ারি দিয়েছে তেহরান। 

বিবৃতিতে ইসরায়েলি ওই কাপুরুষোচিত হামলার নিন্দা জানিয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির প্রতিক্রিয়া তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, হামলায় সিরিয়া ও লেবাননে নিযুক্ত ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মাদ রেজা জাহেদি ও তার ডেপুটি মোহাম্মাদ হাদি হাজি রাহিমিসহ ৭ সামরিক উপদেষ্টা নিহত হন। 

অন্য পাঁচ কর্মকর্তা হলেন- হোসেইন আমানুল্লাহি, সাইয়্যেদ মেহদি জালালাতি, মোহসেন সেদাকাত, আলী আগাবাবায়ি এবং আলী সালেহি রুজবাহানি।

দামেস্কে ইরানি কনস্যুলেট ভবনে ইসরাইলি হামলার ব্যাপারে এক প্রতিক্রিয়া ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি বলেছেন, এই হামলার পাল্টা পদক্ষেপ নেয়ার অধিকার তেহরান সংরক্ষণ করে এবং হামলার ধরন বিবেচনা করে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কথা বিবেচনা করছে ইরান।

এ ব্যাপারে এক প্রতিক্রিয়ায় সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী 'ফয়সাল মিকদাদ' দামেস্কে ইরানের দূতাবাসে গিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আদুল্লাহিয়ানের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

এই টেলিফোনালাপে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী দামেস্কে ইরানের দূতাবাসের কনস্যুলেট ভবনে ইসরাইলের হামলাকে আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন, বিশেষ করে কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ১৯৬১ সালের ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন বলে উল্লেখ করেছেন।

এ সময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান ইসরায়েলি সন্ত্রাসী হামলার নিন্দা করে বলেছেন, গাজায় পরাজয়ের কারণে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App