×

আন্তর্জাতিক

কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড জলপাইগুড়ি, নিহত ৪

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৪, ০৮:২০ এএম

কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড জলপাইগুড়ি, নিহত ৪

ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে জলপাইগুড়ির বিস্তীর্ণ এলাকায় পনের মিনিটের এক কালবৈশাখীর আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে। এতে কমপক্ষে চারজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অনেকে। নিহত চারজনের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী।

বহু গাছ উপড়ে গেছে এবং অসংখ্য বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। আশ্রয়হীন হয়ে পড়েছেন অনেকে। এ ঘটনায় দ্রুত পদক্ষেপের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দেশটির গণমাধ্যম আনন্দবাজার ও ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, রবিবার বিকেলে এই কালবৈশাখী আঘাত হানে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে জলপাইগুড়ি শহর, ধূপগুড়ি ও ময়নাগুড়ি। 

বসবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে জলপাইগুড়ি শহর সংলগ্ন পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের পাতকাটা ও ময়নাগুড়ি এলাকার ডেঙ্গুয়াঝাড় চা-বাগান ও ধূপগুড়ি। এছাড়া ঝড়ে কোচবিহার ও আলিপুরদুয়ারের কিছু এলাকাও ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রশাসনিক সূত্রে জানা যায়, নিহতদের মধ্যে দুজন জলপাইগুড়ি শহরের বাসিন্দা। বাকি দুজন ময়নাগুড়ির বার্নিশ এলাকার বাসিন্দা।  

কালবৈশাখীর আঘাতে হতাহত ও ক্ষয়ক্ষতির ঘটনায় দুঃখ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, হঠাৎ ভারী বৃষ্টিপাত এবং ঝড়ো হাওয়ায় আজ বিকেলে জলপাইগুড়ি-ময়নাগুড়ি এলাকায় বিপর্যয় নেমে আসে। মানুষের প্রাণহানি হয়েছে, আহত হয়েছেন বহু মানুষ, ঘরবাড়ির ক্ষতি হয়েছে। গাছ, বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে।

তিনি জানান, বিপর্যয় মোকাবিলায় রাজ্যের প্রশাসন ও পুলিশ কাজ করছে। ত্রাণ সরবরাহ চলছে। ক্ষতিগ্রস্তদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে, উত্তরবঙ্গে আগামী ২–৩ দিন বজ্রসহ বৃষ্টি হবে বলে পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হয় রবিবার। বিকেল নাগাদ জলপাইগুড়ি জেলার একাধিক জায়গায় ঝড় শুরু হয়। কিছুক্ষণের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যায় বিস্তীর্ণ এলাকা।  


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App