×

আন্তর্জাতিক

ইসরায়েলকে আরো বোমা-যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৪, ০৭:২৮ পিএম

ইসরায়েলকে আরো বোমা-যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

ইসরায়েলকে কয়েক বিলিয়ন ডলারের বোমা ও যুদ্ধবিমান হস্তান্তরের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট দুইটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। যদিও ইসরায়েলের রাফা অভিযান নিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বেগ জানিয়ে আসছে ওয়াশিংটন।

নতুন প্যাকেজের মধ্যে রয়েছে রয়েছে ১৮০০ এমকে ২০০০ এলবি বোমা ও ৫০০ এমকে-৪২ ৫০০ এলবি বোমা। ওয়াশিংটন পোস্টকে ওই সূত্র এই তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্র প্রতি বছর ইসরায়েলকে ৩ দশমিক ৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিয়ে থাকে।

গাজায় যখন অব্যাহত বোমা হামলা চালিয়ে আন্তর্জাতিক তীব্র সমালোচনার মুখোমুখি ইসরায়েল তখন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই সামরিক সহায়তার খবর এলো।

ইসরায়েলকে অব্যাহত প্রতিরক্ষা সহায়তা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে কিছু ডেমোক্রেটস ও আরব আমেরিকান গ্রুপ বাইডেন প্রশাসনের সমালোচনা করছেন।

এদিকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অস্ত্রসহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ ওই ব্যক্তিকে সন্দেহভাজন ইসরায়েলি গুপ্তচর বলে অভিহিত করছে।

মালয়েশিয়া পুলিশের আইজিপি রাজারউদ্দিন হুসাইন জানিয়েছেন, গ্রেপ্তার হওয়া ব্যক্তির কাছ থেকে ছয়টি হ্যান্ডগান ও ২০০ বুলেট উদ্ধার করা হয়েছে। গত ১২ মার্চ আমিরাত থেকে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। ফ্রান্সের যে পাসপোর্টটি তিনি ব্যবহার করেছেন সেটি ভুয়া বলে মনে করা হচ্ছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App