×

আন্তর্জাতিক

বাল্টিমোর সেতু ধসে বীমার ক্ষতি ৩০০ কোটি ডলার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৪, ০১:১৮ পিএম

বাল্টিমোর সেতু ধসে বীমার ক্ষতি ৩০০ কোটি ডলার

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড রাজ্যের বাল্টিমোরে জাহাজের ধাক্কায় সেতু ভেঙে পড়েছে। এ ঘটনায় সমুদ্র বীমা কোম্পানিগুলো রেকর্ড লোকসানের মুখে পড়বে বলে জানিয়েছে ব্রিটিশ ইন্স্যুরেন্স মার্কেটপ্লেস। 

বিশেষজ্ঞরা বলছেন, যে ক্ষয়ক্ষতি হয়েছে তার মূল্য দাঁড়াতে পারে ৩০০ কোটি ডলার। সেতুর ক্ষতিপূরণ এবং মানুষের মৃত্যুর জন্য এই বিশাল অঙ্কের অর্থ পরিশোধ করতে হতে পারে বীমা কোম্পানিগুলোকে।

লন্ডনভিত্তিক ইনস্যুরেন্স মার্কেটপ্লেস লিওডসের প্রধান নির্বাহী কর্মকর্তা জন নিল বলেছেন, আমি বলব, এখন পর্যন্ত ইতিহাসে সামুদ্রিক ক্ষেত্রে নিশ্চিতভাবেই সবচেয়ে বেশি লোকসানের ঘটনা হতে চলেছে এটি।

নিল আরো জানান, বাল্টিমোর বন্দর এবং যে জাহাজ সেতুটিকে ধাক্কা দিয়েছে সবেরই বীমা করা আছে। তাই আর্থিক দৃষ্টিকোণ থেকে এ প্রক্রিয়ায় আর্থিক ক্ষতিপূরণের দাবি পাশাপাশি আরো কিছু দাবি নিষ্পত্তি করতে হতে পারে। এই দুর্ঘটনার জন্য বীমা কোম্পানিগুলোকে ঠিক কী পরিমাণ বিল দিতে হবে তা জানাননি নিল। 

তবে বার্কলের বিশ্লেষকরা বলছেন, পরিশোধের জন্য বীমার অঙ্কটি ৩শ' কোটি ডলার পর্যন্ত হতে পারে।

উল্লেখ্য, স্থানীয় সময় গত সোমবার দিবাগত রাতে পাতাপসকো নদীর মুখে ফ্রান্সিস স্কট কি সেতুর একটি ভিত্তিস্তম্ভের সঙ্গে জাহাজটির ধাক্কা লাগে। সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজটির নাম দালি। এটি বাল্টিমোর পোতাশ্রয় থেকে শ্রীলঙ্কার উদ্দেশে রওনা দিয়েছিল। দুর্ঘটনার আগে জাহাজটির ‘বিদ্যুৎ–সংযোগব্যবস্থা’ অকার্যকর হয়ে পড়েছিল।

জাহাজের সঙ্গে ধাক্কা লাগার পর সঙ্গে সঙ্গে সেতুটির একটি অংশ বরফশীতল পানিতে ভেঙে পড়ে। এতে সেতুতে থাকা গাড়ি ও মানুষ নদীতে পড়ে যায়। সেতুটি ধসে পড়ায় অন্তত ৬ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। ডুবুরিরা দুটো লাশ উদ্ধার করেছে বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের পরিবহণবিষয়ক মন্ত্রী পিট বুটিগিগ বলেছেন, সেতুটি বন্ধ থাকার ফলে প্রায় আট হাজার মানুষের কর্মসংস্থান সরাসরি প্রভাবিত হচ্ছে। সেখানে শ্রমিক হিসাবে যারা কর্মরত, বন্দর বন্ধ থাকায় তারা বেকার হয়ে পড়েছেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App