×

আন্তর্জাতিক

২৩ পাকিস্তানি নাগরিককে উদ্ধার করেছে ভারত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৪, ১১:৫৫ এএম

২৩ পাকিস্তানি নাগরিককে উদ্ধার করেছে ভারত

ছবি: সংগৃহীত

১২ ঘণ্টার অভিযানের পর ২৩ পাক নাগরিককে সোমালি দস্যুদের কবল থেকে উদ্ধার করেছে ভারতীয় নৌসেনারা। গত কয়েক মাস ধরেই বিভিন্ন জাহাজ এবং নৌকাকে সোমালি জলদস্যুদের হামলার কবলে পড়তে হয়েছে। হুথি বিদ্রোহী এবং সোমালি জলদস্যুদের হামলায় সমুদ্রবাণিজ্য ক্রমাগত ব্যহত হয়ে আসছিলো।

জানা যায়, প্রায় ১২ ঘণ্টার অভিযান শেষে সোমালি জলদস্যুদের কবল থেকে ইরানের পতাকাবাহী মাছ ধরার নৌকা ‘আল-কাম্বার ৭৮৬’কে উদ্ধার করল ভারতীয় নৌসেনারা। শুক্রবার আরব সাগরে এই অভিযানে নৌকাটিতে অবস্থানরত ২৩ জন পাকিস্তানি কর্মীকেও উদ্ধার করেছে ভারতের নৌসেনারা। খবর আনন্দবাজারের। 

প্রতিবেদনটিতে বলা হয়, বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে আরব সাগরের সোকোত্রা লেট থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে এই নৌকাটি অপহরণ করার উদ্দেশ্যে তাতে উঠে পড়ে ৯ জন সশস্ত্র জলদস্যু। অপহরণের খবর পেয়ে নৌসেনাদের টহল জাহাজ ‘আইএনএস সুমেধা শুক্রবার সকালে ঘটনাস্থলে পৌঁছায়। এর কিছুক্ষণ পরেই ঘটনাস্থলে পৌঁছায় যুদ্ধাজাহাজ ‘আইএনএস ত্রিশূল’। 

প্রায় ১২ ঘণ্টার অভিযানের পর আত্মসমর্পণ করতে বাধ্য হয় জলদস্যুরা। ভারতীয় নৌবাহীনির পক্ষ থেকে জানানো হয়েছে, জাহাজের ২৩ জন পাকিস্তানি কর্মীকেও এসময় উদ্ধার করা হয়েছে। নৌকাটিকে ভাল করে পরীক্ষানিরীক্ষার পর সেটিকে নিরাপদ স্থানে ফিরিয়ে নিয়ে এসে তার স্বাভাবিক কাজে ফিরিয়ে দেয়া হবে।

আরব সাগরে বিগত কয়েক মাস ধরেই বিভিন্ন জাহাজ এবং নৌকায় সোমালিয় জলদস্যুরা হামলা চালিয়ে আসছে। হুথি বিদ্রোহী এবং সোমালি জলদস্যুদের হামলায় সমুদ্রবাণিজ্য ক্রমাগত ব্যহত হচ্ছে। গত ১৭ মার্চ প্রায় ৪০ ঘণ্টা ধরে অভিযানে সোমালি জলদস্যুদের কবল থেকে মাল্টার পণ্যবাহী একটি জাহাজকে উদ্ধার করে ভারতীয় নৌসেনারা। জাহাজের দখল নেয়া ৩৫ জলদস্যুকেও গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় জাহাজের ১৭ কর্মীকে। 

এর আগে, এডেন উপসাগরে জলদস্যুদের কবলে পড়া একটি জাহাজকে উদ্ধার করতে গিয়ে ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠীর হামলার মুখে পড়তে হয় ভারতীয় নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজকে। পরে তা উপেক্ষা করে লাইবেরিয়ার ওই বাণিজ্যে জাহাজকে ২৮ জন নাবিক-সহ উদ্ধার করে সেনারা। গত জানুয়ারি মাসে আরব সাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়েছিল ইরানের পতাকাবাহী মাছধরার ওই নৌকাটি। অভিযান চালিয়ে নৌকাটিকে উদ্ধার করার পাশাপাশি সেখানে অবস্থানরত ১৯ জন পাকিস্তানিকে উদ্ধার করে ভারতের নৌসেনারা।

আরো পড়ুন: কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে মন্তব্য করায় মার্কিন দূতকে তলব

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App