×

আন্তর্জাতিক

ভারতে অর্থের অভাবে অর্থমন্ত্রীর নির্বাচন প্রত্যাখ্যান!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৪, ০৮:৩৪ পিএম

ভারতে অর্থের অভাবে অর্থমন্ত্রীর নির্বাচন প্রত্যাখ্যান!

ছবি: সংগৃহীত

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ইচ্ছা থাকা সত্ত্বেও অর্থের অভাবে দেশটির আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারছেন না। কারণ হিসেবে সীতারামন জানিয়েছেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তার কাছে প্রয়োজনীয় টাকা নেই। পর্যাপ্ত তহবিল না থাকার কারণেই ভারতীয় জনতা পার্টি (বিজেপি) থেকে দুটি রাজ্যে নির্বাচনে লড়ার জন্য দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন তিনি। 

নির্মলা সীতারমন জানান, বিজেপি সভাপতি জেপি নাড্ডা অন্ধ্রপ্রদেশ বা তামিলনাড়ু থেকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দিয়েছিলেন। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো তহবিল তার নেই বলে কেন্দ্রে জানিয়ে দিয়েছেন তিনি।

নির্বাচনের প্রস্তাবের পরে ভারতের অর্থমন্ত্রী বলেন, 'এক সপ্তাহ বা দশ দিন চিন্তা করার পর আমি জানালাম ভোটে লড়বো না। প্রতিদ্বন্দ্বিতা করার মতো অর্থ আমার কাছে নেই।'

দেশের অর্থমন্ত্রীর কাছে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো পর্যাপ্ত অর্থ নেই কেনো, এই প্রশ্নের জবাবে তিনি বলেন, 'দেশের টাকা আমার ব্যক্তিগত নয়। আমার বেতন, আমার উপার্জন, আমার সঞ্চয়টুকুই শুধু আমার।'

এদিকে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি ১৯ এপ্রিল থেকে শুরু হওয়া আসন্ন লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে বর্তমান রাজ্যসভার কয়েকজন সদস্যকে প্রার্থী করেছে। তাদের মধ্যে রয়েছেন— পীযূষ গোয়াল, ভূপেন্দর যাদব, রাজীব চন্দ্রশেখর, মনসুখ মান্ডাভিয়া এবং জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। নির্মলা সীতারামন দেশটির কর্ণাটক রাজ্যের রাজ্যসভার সদস্য।

অন্যদিকে নির্বাচনে অংশ না নিলেও বিজেপির প্রচারে অংশ নেবেন বলে জানিয়েছেন নির্মলা সীতারমন। তিনি বিজেপির মিডিয়া ইভেন্টে অংশ নেবেন এবং কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরসহ একাধিক বিজেপি প্রার্থীর হয়ে প্রচার করবেন।

উল্লেখ্য, ভারতে আগামী ১৯ এপ্রিল থেকে ৭ দফায় মোট ৫৪৩টি আসনে নির্বাচন শুরু হবে। ফল ঘোষণা করা হবে আগামী ৪ জুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App