×

আন্তর্জাতিক

অ্যামাজনে আদিম ডলফিনের জীবাশ্মের সন্ধান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৪, ০২:২১ পিএম

অ্যামাজনে আদিম ডলফিনের জীবাশ্মের সন্ধান

ছবি: সংগৃহীত

সম্প্রতি অ্যামাজন রেইনফরেস্টে খোঁজ মিলেছে বিশাল আকারের প্রাচীন ডলফিন জীবাশ্মের। গবেষণায় এমন এক প্রজাতির ডলফিন সামনে এসেছে, যার অস্তিত্ব ছিল প্রায় এক কোটি ৬০ লাখ বছর আগে। এর দৈর্ঘ্য ছিল প্রায় তিন থেকে সাড়ে তিন মিটার। আর এখন পর্যন্ত খুঁজে পাওয়া অন্যতম বৃহৎ নদীর ডলফিন এটি।

বর্তমান সময়ের নদীর ডলফিনের বিপরীতে নতুন আবিষ্কৃত ‘পেবনিস্তা ইয়াকুরুনা’ নামের এই প্রাচীন প্রাণীটি আমাজন থেকে অনেক দূরে পাওয়া গেলেও দক্ষিণ এশিয়ায় পাওয়া নদীর ডলফিনের সঙ্গে এর যোগসূত্র রয়েছে বলে উঠে এসেছে বিজ্ঞানভিত্তিক সাইট নোরিজের প্রতিবেদনে।

বর্তমানে পানির মধ্যে থাকা সবচেয়ে অনন্য ও বিপন্ন প্রাণী হল নদীর ডলফিন। ‘পেবনিস্তা ইয়াকুরুনা’ প্রাণীটি পৃথিবীর আকর্ষণীয় প্রাণী বিবর্তন ও বৈচিত্র্য নিয়ে গুরুত্বপূর্ণ ধারণা দেয়। বর্তমানে পৃথিবীর সমুদ্র ও নদীতে যেসব ডলফিন সাঁতার কাটছে, তার বিপরীতে এ প্রাচীন প্রাণীটি ‘পেবনিস্তা প্লাটানিস্টোডিয়া’ নামের একটি পুরনো গোষ্ঠীর অন্তর্গত, যা কোটি কোটি বছর আগে মহাসাগরগুলোয় বিকশিত হয়েছিল।

আমাজনের এমন পরিবর্তনে পেবনিস্তাদের খাদ্যের বিভিন্ন উৎস শেষ হয়ে যায় এবং শেষ পর্যন্ত এই দানব আকৃতির ডলফিনের বিলুপ্তি ঘটে। আর অ্যামাজন নদীতে জায়গা নিয়ে নেয় তাদের উত্তরসূরিরা।

বর্তমানে অ্যামাজন নদীতে পাওয়া ডলফিনের কাছাকাছি কোনো প্রজাতি খুঁজে পাওয়ার আশা করছিলেন গবেষকরা। এর বদলে গবেষকরা দেখতে পান, পেবনিস্তা’র নিকটতম আত্মীয়রা আসলে দক্ষিণ এশিয়ার নদীর ডলফিন।

এ দানব আকৃতির প্রাচীন ডলফিনের জীবাশ্মের সন্ধান কেবল ‘জীববৈচিত্র্যের হটস্পট’ হিসেবে আমাজনের তাৎপর্যকে তুলে ধরেনি বরং প্রাচীন প্রজাতির প্রাণীদের শৈশবাবস্থাকেও তুলে ধরেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App