×

আন্তর্জাতিক

ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে আদালতের নির্দেশ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৪, ০৩:০২ পিএম

ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে আদালতের নির্দেশ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে মুখবন্ধ রাখতে ঘুষ প্রদানের মামলার উপর ‘গ্যাগ অর্ডার’ জারি করেছে নিউ ইয়র্কের একটি আদালত। আগামী ১৫ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি দিন। ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি আলভিন ব্রাগের অনুরোধে বিচারপতি হুয়ান মারচান মঙ্গলবার ওই ‘গ্যাগ অর্ডার’ জারি করেন।

ওই মামলার উপর ‘গ্যাগ অর্ডার’ জারির অর্থ হলো, ট্রাম্প বা ট্রাম্প শিবিরের কেউ এই মামলা, মামলা সংশ্লিষ্ট আদালতকর্মী, জুরি, সাক্ষী এবং জেলা অ্যাটর্নি কার্যালয়ের কোনো আইনজীবী বা তাদের পরিবারকে নিয়ে জনসম্মুখে কোনো ধরণের মন্তব্য করতে বা মামলা সংক্রান্ত কোনো তথ্য প্রকাশ করতে পারবে না। তবে জেলা অ্যাটর্নির উপর আদালতের এই আদেশ প্রযোজ্য নয় । খবর বিবিসির।

আদালতের এই আদেশ ট্রাম্পের বাকস্বাধীনতায় হস্তক্ষেপ বলে ট্রাম্প শিবির থেকে মন্তব্য করা হয়েছে।

এ বছর নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে রিপাবলিকান পার্টি থেকে ট্রাম্পের মনোনয়ন বলতে গেলে নিশ্চিত হয়ে গেছে। রিপাবলিকান পার্টি থেকে এখনও আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচনে তাদের প্রার্থীর নাম ঘোষণা করা না হলেও ট্রাম্পই তাদের একমাত্র প্রতিযোগী।

‘গ্যাগ অর্ডার’ কে বাকস্বাধীনতায় হস্তক্ষেপ মনে কর হলেও অনেক ক্ষেত্রে এ আদেশের প্রয়োজন রয়েছে। কারণ, অনেক সময় মামলা নিয়ে ইচ্ছাকৃতভাবে এমন সব মন্তব্য করা হয় যা ‘বস্তুগতভাবে ওই মামলার বিচারকাজে প্রভাব ফেলতে পারে’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App