×

আন্তর্জাতিক

বিশাল সেতুর সঙ্গে ধাক্কা, সেই জাহাজের সকল ক্রু ভারতীয়

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৪, ০২:২৪ পিএম

বিশাল সেতুর সঙ্গে ধাক্কা, সেই জাহাজের সকল ক্রু ভারতীয়

মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরে কন্টেইনারবাহী একটি জাহাজের ধাক্কায় একটি বিশাল সেতু ভেঙে নদীতে পড়ে গেছে। সেতু ধসিয়ে দেয়া ওই জাহাজটির সকল ক্রু সদস্যই ভারতীয়। সেতু ধসে পড়ার ঘটনায় ৬ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

বুধবার (২৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। সংবাদমাধ্যম বলছে, মঙ্গলবার বাল্টিমোর ব্রিজের সঙ্গে সংঘর্ষ হওয়া ওই জাহাজটিতে মোট ২২ জন ক্রু ছিলেন, তারা সকলেই ভারতীয়। ভেসেল কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা সকলেই নিরাপদ রয়েছেন।

মেরিল্যান্ডের গভর্নর বলেছেন, ব্রিজে সংঘর্ষের আগেই বিপদ বুঝে সতর্কবার্তা পাঠানো হয়েছিল জাহাজের পক্ষ থেকে। আর সেই অনুযায়ী, ব্রিজে নতুন করে আর গাড়ি উঠতে দেয়া হয়নি, যে কারণে ক্ষয়ক্ষতি সামান্য হয়েছে। যদি জাহাজটি আগে না জানাত, তবে বহু মানুষের প্রাণহানি হতে পারত। ধাক্কা দেয়ার আগে ৩০০ মিটার দীর্ঘ এই জাহাজটি ‘দ্রুত’ (ঘণ্টায় নয় মাইল) গতিতে চলছিল।

তিনি বলেন, ‘আমরা কৃতজ্ঞ যে, ধাক্কা দেয়ার আগে সংকেত পাঠানো এবং সেতু ধসে পড়ার সময়ের মধ্যে আমাদের কর্মকর্তারা যান চলাচল বন্ধ করতে সক্ষম হয়েছিলেন। এই লোকেরা বীর। তারা গত রাতে মানুষের জীবন বাঁচিয়েছেন।’

এদিকে, জাহাজটির মালিকপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় গত মঙ্গলবার রাত দেড়টার সময় একটি পণ্যবাহী জাহাজ বাল্টিমোর শহরের প্যাটাপসকো নদীর উপরে ওই সেতুর সাপোর্ট কলামে ধাক্কা দিলে পুরো সেতুটাই ভেঙে নদীতে পড়ে যায়। 

ইউটিউবে দুর্ঘটনার সময়ের একটি লাইভ ভিডিও পোস্ট করা হয়েছে। যেখানে দেখা যায়, একটি জাহাজ সেতুটির কলামে আঘাত করার পর সেটির স্প্যানগুলোর একটি বড় অংশ ধসে নিচের প্যাটাপসকো নদীতে গিয়ে পড়ে।

বিবিসি সংবাদদাতা সাইমন জোন্স বলছেন, খুব বড় মাপের কোনো দুর্ঘটনার ক্ষেত্রেই শুধু মার্কিন কর্তৃপক্ষ সেটিকে ‘মাস ক্যাসুয়ালটি ইভেন্ট’ বলে ঘোষণা করে থাকে। ফলে এটিও ‘অত্যন্ত গুরুতর’ একটি ঘটনা, যাতে বিপুল প্রাণহানির আশঙ্কা থাকছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App