×

আন্তর্জাতিক

সৌদি আরবে প্রথম থিম পার্ক ‘ড্রাগন বল’ নির্মাণের ঘোষণা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৪, ০৫:০৫ পিএম

সৌদি আরবে প্রথম থিম পার্ক ‘ড্রাগন বল’ নির্মাণের ঘোষণা

ছবি: সংগৃহীত

জাপানের বিখ্যাত অ্যানিমেশন কমিক সিরিজ ‘ড্রাগন বল’ এর গল্পের উপর ভিত্তি করে সৌদি আরবে একটি থিম পার্ক নির্মাণের ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

এ থিম পার্ক নির্মাণ প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান জানিয়েছে, পার্কের মাঝখানে ৭০ মিটার উঁচু একটি ড্রাগন নির্মাণ করা হবে এবং সেখানে অন্তত ৩০টি রাইড থাকবে। 

জনপ্রিয় অ্যানিমেশন সিরিজের আলোকে কোনো থিম পার্ক নির্মাণের এমন প্রকল্প বিশ্বে এটিই প্রথম। সৌদি আরবের এ ঘোষণার সমালোচনা করেছেন কেউ কেউ। এ ক্ষেত্রে দেশটির মানবাধিকার লঙ্ঘনের প্রসঙ্গ টেনেছেন তারা।

কিদ্দিয়া ইনভেস্টমেন্ট কোম্পানি (কিউআইসি) এই প্রকল্পের সব কিছুর দেখভাল করছে। কোম্পানিটি সম্পূর্ণরূপে সৌদি আরব সরকারের বিনিয়োগকৃত তহবিলের মালিকানাধীন।

পার্কটি ৫ লাখ বর্গমিটারের বেশি বড় জায়গার উপর নির্মাণ করা হবে বলে জানিয়েছে কিউআইসি।

আরো পড়ুন: এমভি রুয়েন, ৫০০ কোটি রুপি দাবি করেছিল জলদস্যুরা

কিউআইসি এর সঙ্গে জাপানের তোয়েই অ্যানিমেশনের ‘দীর্ঘদিনের কৌশলগত অংশীদারিত্ব’ রয়েছে। তোয়েই অ্যানিমেশন ‘ড্রাগন বল’ এর প্রডিউসার।

সৌদি আরবের রাজধানী রিয়াদের কাছে নির্মিত কিদ্দিয়া একটি বিশাল বিনোদন এবং পর্যটন প্রকল্প। মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ ধনী দেশ সৌদি আরব তেলের উপর নিজেদের অর্থনীতির নির্ভরশীলতা কমাতে এবং অর্থনীতিতে বৈচিত্র আনতে যে পরিকল্পনা হাতে নিয়েছে কিদ্দিয়া প্রকল্প তারই অংশ।

ড্রাগন বলের অনেক ভক্ত থিম পার্ক নির্মাণের এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কেউ সৌদি আরবকে পার্ক নির্মাণের স্থান হিসেবে বেছে নেয়ার কারণ নিয়ে প্রশ্ন তুলেছেন।

মানবাধিকার পরিস্থিতি নিয়ে সৌদি আরবের বদনাম দীর্ঘদিনের। তাছাড়া দেশটির সরকার এলজিবিটিকিউ প্লাস জনগোষ্ঠীকে স্বীকৃতি দেয় না।

ড্রাগন বল থিম পার্ক নির্মাণের ঘোষণা আসার মাত্র কয়েকদিন আগে ৬৮ বছর বয়সে গত ১ মার্চ এই কমিক সিরিজের জন্মদাতা আকিরা তোরিয়ামা মারা যান। 

কমিক সিরিজ ‘দ্য ড্রাগন বল’ এর যাত্রা শুরু হয় ১৯৮৪ সালে। এর গল্পে সন গোকু নামের এক বালক জাদুকরি ড্রাগন বলের খোঁজে বের হয়। যে বলগুলো তাকে সুপার পাওয়ার দিতে পারে।

অন্যতম প্রভাবশালী এবং জাপানে সবচেয়ে বেশি বিক্রি হওয়া ও আকর্ষণীয় কমিক সিরিজ এটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App