×

আন্তর্জাতিক

হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্র কিভাবে সতর্ক করেছে প্রশ্ন রাশিয়ার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৪, ০২:০০ পিএম

হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্র কিভাবে সতর্ক করেছে প্রশ্ন রাশিয়ার

মস্কোতে আইএস হামলার ব্যাপারে আগে থেকেই যুক্তরাষ্ট্র সতর্ক করেছিল বলে যে দাবি করা হচ্ছে, তার প্রতিবাদ জানিয়েছে রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মার্কিন দূতাবাসের কাছে প্রশ্ন করেন, আপনারা কিভাবে আমাদের সন্ত্রাসী হামলার ব্যাপারে সতর্ক করেছেন?

আপনারা তো চাইলেই পারতের উপযুক্ত সরকারি মাধ্যমে বিষয়টি আমাদের আগে থেকে জানাতে। আপনারা যে এখন বলছেন, আমাদের জানিয়েছিলেন- সেই রকম কোনো তথ্য-উপাত্ত কি আমাদের দেখাতে পারবেন?

রবিবার (২৪ মার্চ) মারিয়া জাখারোভা তার এক টেলিগ্রাম পোস্টে রাশিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্ররাষ্ট্রদূতকে উদ্দেশ্য করে এসব প্রশ্ন করেন। খবর তাসের।

রবিবার, মস্কোর মার্কিন দূতাবাস আমেরিকান নাগরিকদের মস্কো এবং সেন্ট পিটার্সবার্গের পাবলিক প্লেস এবং রাশিয়ান-ইউক্রেন সীমান্তের কাছাকাছি এলাকায় সন্ত্রাসী হামলা হতে পারে বলে সতর্ক করেছে।

মস্কো এবং সেন্ট পিটার্সবার্গসহ দেশটির প্রধান শহুরগুলোর শপিং সেন্টার, রেলওয়ে, মেট্রো স্টেশন এবং অন্য জনসমাগমের স্থানগুলিতে হামলার হুমকি রয়েছে বলে নিজেদের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। 

প্রসঙ্গত গত শুক্রবার (২২ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে ভয়াবহ বন্দুক হামলা চালায় ৪ আইএস জঙ্গি। বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়। 

হামলাকারীরা গুলি করার পাশাপাশি বিস্ফোরক ব্যবহার করেছে। এতে ক্রোকাস সিটি হলে আগুন ধরে যায়। এতে ধসে পড়েছে হলের ছাদ। হামলায় এ পর্যন্ত ১৩৩ জন প্রাণ হারিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App