×

আন্তর্জাতিক

মস্কোর কনসার্ট হলে হামলাকারীদের ছবি প্রকাশ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৪, ১১:৪৩ এএম

মস্কোর কনসার্ট হলে হামলাকারীদের ছবি প্রকাশ

ছবি: সংগৃহীত

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রাসনোগরস্ক সিটি হলে কনসার্টে হামলার দায় স্বীকারের পর এবার প্রমাণ হিসেবে ৪ হামলাকারীর মুখোশ পরা ছবি প্রকাশ করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট।

ক্রোকাস সিটি হলে শুক্রবারের ওই হামলায় অন্তত ১৪৩ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিবিসি অবশ্য নিহতের সংখ্যা অন্তত ১৩৩ বলছে।

হামলার পরপরই দায় স্বীকার করে নিজেদের মুখপত্র আমাক থেকে টেলিগ্রামে একটি পোস্ট দেয় আইএস। পরদিন শনিবার আমাক থেকে টেলিগ্রামে এক পোস্টে সন্দেহভাজন ৪ হামলাকারীর ছবি প্রকাশ করে আইএস লিখেছে, ‘ইসলামিক স্টেট এবং ইসলামের বিরুদ্ধে লড়াইরত দেশগুলির মধ্যে তুমুল যুদ্ধের প্রেক্ষাপটে এই হামলাটি হয়েছে।’

তবে আইএস দায় স্বীকার করলেও রাশিয়া এ হামলার পেছনে ইউক্রেইনের যোগসূত্রিতা খোঁজার চেষ্টা করছে।

রাশিয়া দাবি করেছে, এ হামলায় সরাসরি জড়িত সন্দেহভাজন ৪ বন্দুকধারীসহ মোট ১১ জনকে তারা গ্রেপ্তার করেছে।

ছবি: সংগৃহীত

৪ বন্দুকধারী হামলার পর একটি গাড়িতে করে ইউক্রেইন সীমান্তের দিয়ে পালিয়ে যাওয়ার সময় তাদের গ্রেপ্তার করা হয় বলেও দাবি করেছে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী এফএসবি।

যদিও ইউক্রেইন এক বিবৃতিতে জানিয়েছে, এই হামলার সঙ্গে তাদের কোনো ধরণের সংশ্লিষ্টতা নেই। এফএসবির দাবিকে তারা একটি মিথ্যাচার বলে উড়িয়ে দিয়েছে।

রাশিয়া যে ৪ জন হামলাকারীকে গ্রেপ্তারের কথা বলেছে তাদের কেউ রুশ নাগরিক নয় বলে জানিয়েছে ক্রেমলিন। তবে তারা কোন দেশের নাগরিক তা এখনো জানানো হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App