×

আন্তর্জাতিক

মস্কোতে কনসার্টে বন্দুকধারীদের হামলায় নিহত বেড়ে ৯০

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ০৪:০৫ পিএম

মস্কোতে কনসার্টে বন্দুকধারীদের হামলায় নিহত বেড়ে ৯০

রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৯০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন বহু মানুষ। 

শুক্রবার (২২ মার্চ) মস্কোর ক্রকাস সিটি হলে এই ঘটনা ঘটে। হলের মধ্যে বোমা বিস্ফোরণ হয়। বহু দূর থেকে ধোঁয়ার কুণ্ডলী চোখে পড়ে। 

এই হামলার নিন্দা করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছে, এটি ‘জঙ্গিহানা’। ঘটনাস্থলে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। আশপাশের এলাকা খালি করে দেয়া হয়েছে। হামলার ঘটনার তদন্ত শুরু করেছে রাশিয়ার তদন্তকারী সংস্থা।

রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, হামলাকারীরা সংখ্যায় কমপক্ষে পাঁচ জন ছিলেন। তারা ছদ্মবেশে কনসার্ট হলে ঢুকেছিলেন। হামলাকারীদের কাছে স্বয়ংক্রিয় বন্দুক ছিল। হামলার একটি ভিডিও প্রকাশ করেছে সংবাদ সংস্থা রয়টার্স। তাতে দেখা যাচ্ছে, হামলাকারীরা এলোপাথাড়ি গুলি চালাচ্ছেন এবং হলের মধ্যেই বোমা ছুঁড়ছেন। অডিটোরিয়ামের ছাদে আগুন লেগে ধোঁয়ায় ভরে গিয়েছে চারদিক।

ঘটনাস্থলে উপস্থিত রাশিয়ার এক সাংবাদিক ঘটনার বিবরণ দিতে গিয়ে জানিয়েছেন, প্রায় ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত চলা এই হামলা থেকে বাঁচতে অনেকেই মাটিতে শুয়ে পড়েছিলেন। গুলি চালানো বন্ধ হলে লোকজন সেখান থেকে হামাগুড়ি দিয়ে পালানোর চেষ্টা করেন। 

রাশিয়ার জরুরী মন্ত্রী তাদের টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছে, হামলার হাত থেকে বাঁচতে হলের বেসমেন্টে প্রায় ১০০ জন আশ্রয় নিয়েছিলেন। হলের ছাদেও আশ্রয় নিয়েছিলেন অনেকে। সকলকেই নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেই সময় যে গানের ব্যান্ডটির অনুষ্ঠান চলছিল তার সকল সদস্যকেও নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এই হামলাকে ‘জঙ্গিহানা’ বলে ব্যাখ্যা দিয়েছে। তিনি বলেন, “সকল আন্তর্জাতিক সম্প্রদায়ের অবশ্যই এই জঘন্য অপরাধের নিন্দা করা উচিত।” এই হামলার নিন্দা করেছে আমেরিকাও। তবে তারা এও জানিয়েছে, এই হামলার সঙ্গে ইউক্রেনের কোনও প্রকার যোগসাজেশ নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App