×

আন্তর্জাতিক

আইএস হামলার বিষয়ে কী বলছেন পুতিন?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ০১:২২ পিএম

আইএস হামলার বিষয়ে কী বলছেন পুতিন?

মস্কোর থিয়েটারে জঙ্গি হামলার সঙ্গে ইউক্রেনের দূরতম সম্পর্ক নেই। শনিবার স্পষ্ট ভাষায় এ কথা জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

শুক্রবার (২২মার্চ) গভীর রাতের ওই হামলা প্রসঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্টের দপ্তরের তরফে একটি টেলিগ্রাম পোস্টে এই দাবি করা হয়েছে।

জেলেনস্কির দপ্তরের কর্মকর্তা মিখাইলো পোদোলাক ওই পোস্টে লিখেছেন, “একটি বিষয় স্পষ্ট করে জানাতে চাই। মস্কোর এই ঘটনার সঙ্গে ইউক্রেনের কোনও সংশ্রব নেই।” রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শহরের ক্রাসনোগরস্ক এলাকার ক্রকাস সিটি হলে একটি কনসার্ট চলাকালীন শুক্রবার রাতে ওই হামলার ঘটনায় ইতিমধ্যেই ৬০ জন নিহত হয়েছেন। আহত হয়েছে বেশ কয়েক জন। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় নিয়েছে।

ঘটনাচক্রে, গত এক সপ্তাহে ইউক্রেনে ধারাবাহিক ভাবে হামলার অভিঘাত বাড়িয়েছে রুশ ফৌজ। শুক্রবার রাতেও কৃষ্ণসাগর তীরবর্তী জাপোরিজিয়ার নিপ্রো জলবিদ্যুৎ কেন্দ্রটি ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংস করেছে রুশ সেনা। ওই হামলা প্রসঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘‘রুশ সন্ত্রাসবাদীরা কী করছে, তা গোটা বিশ্ব দেখতে পাচ্ছে। বিদ্যুৎকেন্দ্র, জ্বালানি পরিষেবার লাইন, জলবিদ্যুৎ প্রকল্প, বাঁধ, সাধারণ জনবসতি, কিছুই রেহাই দিচ্ছে না ওরা।’’

এই পরিস্থিতিতে প্রাথমিক ভাবে মস্কোয় হামলার পিছনে কিভের ‘ভূমিকা’ নিয়ে জল্পনা শুরু হয়েছিল। কিন্তু জেলেনস্কি তা খারিজ করেছেন। সামরিক বিশেষজ্ঞদের একাংশের মতে, সম্ভবত আফগানিস্তানে ‘সক্রিয়’ আইএস(খোরাসান)-এর আত্মঘাতী বাহিনী মস্কোর থিয়েটারে হামলা চালিয়েছে। ২০২২ সালে এই বাহিনী কাবুলের রুশ দূতাবাসে আত্মঘাতী হামলা চালিয়েছিল।

সামরিক বিশেষজ্ঞদের একাংশের মতে, সিরিয়ার গৃহযুদ্ধে অংশ নিয়ে ধারাবাহিক ভাবে আইএস ডেরায় বিমান হামলা চালিয়েছে পুতিনের বায়ুসেনা। স্থলপথেও প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীর সঙ্গে যৌথ অভিযানে অংশ নিচ্ছে রুশ সেনা। তারই জবাব দিতে এই হামলা। ২০০২ সালে মস্কোর দুব্রোভকা থিয়েটার হলে কনসার্ট চলাকালীন হামলা চালিয়েছিল চেচেন জঙ্গিরা। ওই ঘটনায় নিহত হয়েছিলেন ১৭২ জন। রুশ কমান্ডোদের প্রত্যাঘাতে খতম হয় জঙ্গিরাও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App