×

আন্তর্জাতিক

মস্কো হামলার বিষয়ে আগেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ১২:৫৬ পিএম

মস্কো হামলার বিষয়ে আগেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র

রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে মুখোশ পরা বন্দুকধারীদের হামলার ঘটনার সপ্তাহ দুয়েক আগে নিরাপত্তা নিয়ে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র।

৭ মার্চ রাশিয়ায় মার্কিন দূতাবাস একটি নিরাপত্তা সতর্কতা জারি করে। সতর্কবার্তায় বলা হয়, মস্কোয় বড় জমায়েতে উগ্রপন্থীদের হামলার পরিকল্পনার খবর জানা গেছে। এ সতর্কবার্তায় বড় জমায়েতের মধ্যে কনসার্টের কথাও বলা হয়েছিল। সেই সঙ্গে সতর্কবার্তায় মস্কোয় অবস্থানরত মার্কিন নাগরিকদের ৪৮ ঘণ্টার জন্য বড় জমায়েত এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়েছিল। 

শুক্রবার মস্কোর শহরতলির ৬২০০ আসনের ক্রোকাস সিটি হলে রক দল ‘পিকনিক’এর কানসার্ট শুরুর ঠিক আগে বন্দুকধারীরা বেসামরিকদের ওপর গুলিবর্ষণ শুরু করে। হলটি তখন কানায় কানায় ভরা ছিল।

এ ঘটনায় আরও অন্তত ১৪৫ জন আহত হয়, যাদের মধ্যে প্রায় ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে রাশিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

২০০৪ সালে বেসলান স্কুলে হামলার ঘটনার পর থেকে এটিই রাশিয়ায় হওয়া সবচেয়ে প্রাণঘাতী হামলার ঘটনা।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র আদ্রিয়েন ওয়াটসন বলেন, মস্কোতে সন্ত্রাসী হামলার পরিকল্পনা হচ্ছে, বিশেষ করে কনসার্টসহ কোনো জনসমাগমস্থলে, এমন তথ্য মাসের শুরুর দিকেই যুক্তরাষ্ট্রের হাতে এসেছিল। ওয়াশিংটন সেই তথ্য রাশিয়ার কর্তৃপক্ষকেও জানিয়েছিল।তবে যুক্তরাষ্ট্রের সেই সতর্কবার্তাকে ‘মিথ্যা প্রচার’ বলে উড়িয়ে দেয় ক্রেমলিন।

ওই সময় রাশিয়ায় থাকায় নাগরিকদের নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ প্রকাশেরও পরও তাতে কান দেয়নি রাশিয়া।

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে বলে নিশ্চিত করেছেন মার্কিন গোয়েন্দারা।

আইএস যেভাবে সাধারণত হামলা করে, তার সঙ্গে এই হামলার মিল রয়েছে। অর্থাৎ, কোনো স্থানে হামলা চালিয়ে যতবেশি সংখ্যক মানুষকে হত্যা করা যায়, ঠিক তেমনটাই দেখা গেছে মস্কোর এই ঘটনায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App