×

আন্তর্জাতিক

স্টুডেন্ট ভিসার নিয়ম কঠোর করছে অস্ট্রেলিয়া

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ মার্চ ২০২৪, ১০:০৮ এএম

স্টুডেন্ট ভিসার নিয়ম কঠোর করছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কঠোর ভিসা নীতি কার্যকরের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটিতে অভিবাসীদের সংখ্যা রেকর্ড সংখ্যক বৃদ্ধি পাওয়ায় এই সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে দেশটি। আগামী শনিবার থেকে স্টুডেন্ট ভিসায় কড়াকড়ি শুরু হবে। 

বৃহস্পতিবার (২১ মার্চ ) অস্ট্রেলিয়ার ব্যুরো অফ স্ট্যাটিস্টিকসের এক প্রতিবেদনে দেখা গেছে, ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় অভিবাসীর সংখ্যা ৫ লাখ ৪৮ হাজার ৮০০। যেখানে জুন মাসে ছিল ৫ লাখ ১৮ হাজার। 

স্টুডেন্ট ও গ্র্যাজুয়েট ভিসার জন্য ইংরেজি ভাষায় আরো বেশি দক্ষতার প্রয়োজন পড়বে। নিয়ম ভাঙলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি স্থগিত করারও ক্ষমতা পাবে অস্ট্রেলীয় সরকার।  

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিল এক বিবৃতিতে বলেছেন, ‘এ সপ্তাহের শেষে আমাদের এ পদক্ষেপ অভিবাসনের মাত্রা কমিয়ে আনবে। সেইসঙ্গে অভিবাসন কৌশলে ভেঙে পড়া ব্যবস্থা ঠিক করার ক্ষেত্রে আমাদের প্রতিশ্রুতিও পূরণ হবে।’

প্রাথমিকভাবে যেসব আন্তর্জাতিক শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ায় কাজ করার জন্য যেতে চায়, তাদের বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নিতে একটি নতুন ‘প্রকৃত শিক্ষার্থী যাচাই’ ব্যবস্থা চালু করা হবে। এছাড়া ভিজিট ভিসায় অস্ট্রেলিয়ায় প্রবেশকারীদের জন্য আরো বেশি সংখ্যায় ‘আর থাকা যাবে না’ (নো ফারদার স্টে) শর্ত আরোপ করা হবে।

প্রসঙ্গত, প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির সময় স্টুডেন্ট ভিসায় ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত কোনো শিক্ষার্থী বা অভিবাসী অস্ট্রেলিয়ায় যেতে পারেননি। এতে স্থানীয় ব্যবসায় কর্মী সংকট দেখা দেয়। এরফলে ২০২২ সালে ভিসা সহজ করে অস্ট্রেলিয়া। ফলে অভিবাসীদের সংখ্যা দ্রুত বেড়ে যায়। তবে বর্তমান সরকার অভিবাসীদের স্রোতে লাগাম টানতে চায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App