×

আন্তর্জাতিক

পদত্যাগের ঘোষণা দিলেন আইরিশ প্রধানমন্ত্রী

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২১ মার্চ ২০২৪, ১০:১৫ এএম

পদত্যাগের ঘোষণা দিলেন আইরিশ প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

ব্যক্তিগত ও রাজনৈতিক কারণ উল্লেখ করে পদত্যাগের ঘোষণা দিয়েছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার। এ বিষয়ে ডাবলিনে সরকারি ভবনের বাইরে ভারাদকার বলেন, এ কাজের জন্য আমি সেরা মানুষ নই। আগামী মাসে সংসদ অবকাশ থেকে ফিরে আসার পর পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে। সে পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন। খবর সিএনএনের। 

ফাইন গেইল দলের নেতা নির্বাচিত হওয়ার পর ভারাদকর ২০১৭ সালে প্রথম প্রধানমন্ত্রী হন। তিনি দেশের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী ও আয়ারল্যান্ডের প্রথম সমকামী নেতা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার বলেছেন, আমি ফাইন গেলের সভাপতিত্ব ও নেতৃত্ব থেকে পদত্যাগ করছি। একইসঙ্গে আমার উত্তরসূরি নির্ধারণ হওয়ার সঙ্গে সঙ্গে আমি প্রধানমন্ত্রী পদ থেকেও পদত্যাগ করব।

ভারাদকর বলেন যে, এটি আমার পদত্যাগ করার সঠিক সময় এবং ব্যক্তিগত এবং রাজনৈতিক উভয় কারণেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। এখন আমার কাজ হবে, পরবর্তী সাধারণ নির্বাচনে দলকে নেতৃত্ব দেয়ার জন্য একজন নতুন নেতাকে নির্বাচিত করা। তিনি আগামী ৬ এপ্রিল দলের নতুন নেতা নির্বাচনের আহ্বানও জানিয়েছেন।

তিনি স্বীকার করে বলেন, যে তার পদত্যাগের সিদ্ধান্ত অনেকের কাছে বিস্ময় ও কারো কারো জন্য হতাশার হবে। তবে সিদ্ধান্তটি দেশের সর্বোত্তম স্বার্থের কথা মাথায় রেখে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন, ভারাদকারের এই সিদ্ধান্তকে নজিরবিহীন বলে উল্লেখ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App