×

আন্তর্জাতিক

বাইডেনের আহ্বান প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২৪, ০৩:১৬ পিএম

বাইডেনের আহ্বান প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু

ছবি: সংগৃহীত

জো বাইডেন রাফায় স্থল হামলা চালানোর পরিকল্পনা থেকে ইসরায়েলকে সরে আসার আহ্বান জানিয়েছেন। কিন্তু তা প্রত্যাখ্যান করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গাজার ১০ লাখেরও বেশি ফিলিস্তিনি ঘরবাড়ি হারিয়ে উদ্বাস্তু হয়ে শেষ আশ্রয়স্থল হিসেবে রাফায় অবস্থান নিয়েছে। কিন্তু ইসরায়েলের অভিযোগ, হামাসের যোদ্ধারা সেখানে লুকিয়ে আছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনটিতে বলা হয়, মঙ্গলবার নেতানিয়াহু ইসরায়েলি আইনপ্রণেতাদের জানিয়েছেন, তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে অত্যন্ত পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন যে রাফায় হামাসের যে বাকি ব্যাটেলিয়নগুলো আছে তাদের নির্মূল করতে ইসরায়েল দৃঢ় প্রতিজ্ঞ। এটি করার জন্য স্থল হামলা চালানো ছাড়া অন্য কোনো পথ নেই।  

এই দুই নেতা সোমবার টেলিফোনে কথা বলেছেন। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভান বলেছেন, ওয়াশিংটনের বিশ্বাস রাফায় হামলা চালানো হবে একটি ভুল আর ইসরায়েল অন্য উপায়েও তাদের সামরিক লক্ষ্য অর্জন করতে পারে।

রাফায় ইসরায়েলের সামরিক অভিযান নিয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে ওয়াশিংটন ডিসিতে মার্কিন ও ইসরায়েলি কর্মকর্তারা বৈঠকে বসতে পারেন বলে মঙ্গলবার হোয়াইট হাউজের মুখপাত্র কারিন জন-পিয়ের জানিয়েছেন। গাজায় দুর্ভিক্ষ আসন্ন, এমন খবরে তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

জন-পিয়ের জানান, সামনের দিনগুলোতে ব্যাপক আলোচনার জন্য বাইডেন নেতানিয়াহুকে ওয়াশিংটনে সামরিক, গোয়েন্দা ও মানবিক বিষয়ক ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি দল পাঠাতে বলেছেন। 

গাজায় প্রায় ৬ মাস ধরে চলা লড়াইয়ে একটি যুদ্ধবিরতির জন্য ওয়াশিংটন নতুন কূটনৈতিক উদ্যোগ নিয়েছে। এই যুদ্ধবিরতির শর্তের মধ্যে হামাসের হাতে বন্দি ইসরায়েলি জিম্মিদের মুক্তি ও গাজায় দুর্ভিক্ষ দূর করতে খাদ্য ত্রাণ পাঠানোর প্রস্তাব আছে।    

এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য সফরের ঘোষণা দিয়েছেন। সফরে তিনি মিশর ও সৌদি আরবের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

রয়টার্স বলছে, মধ্যপ্রাচ্য সফরের ঘোষণায় ব্লিঙ্কেন সাধারণত ইসরায়েলে যাওয়ার পরিকল্পনার কথা উল্লেখ করেন না, এবারও করেননি। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন সফরের বিষয়ে কোনো নোটিশ পায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App