×

আন্তর্জাতিক

ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রিতে কানাডার নিষেধাজ্ঞা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২৪, ১২:৪৬ পিএম

ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রিতে কানাডার নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

এবার ইসরায়েলের কাছে সব ধরণের অস্ত্র বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করলো কানাডা। মঙ্গলবার (১৯ মার্চ) কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানিয়া জোলি এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন। 

সোমবার কানাডার পার্লামেন্টে দীর্ঘ বিরতির পর অস্ত্র বিক্রি বন্ধে ২০৪-১১৭ ভোটে একটি আই পাস করে কানাডার আইন প্রণেতারা। এর পরপরই এ পদক্ষেপ গ্রহণ করা হল। বার্তা সংস্থা আনোদোলু এজেন্সিকে এ খবর নিশ্চিত করেছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানিয়া জোলি। 

প্রতিবেদনটিতে বলা হয়- জোলি টরেন্টেতে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘অস্ত্র বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা একটি বাস্তবসম্মত সিদ্ধান্ত। শুরুতে অস্ত্র বিক্রির ক্ষেত্রে স্থগিতাদেশের কথা থাকলেও আইনপ্রনেতারা সম্পূর্ণ নিষেধাজ্ঞার পক্ষেই মত দিয়েছেন।’

তিনি আরো বলেন, ‘একই সঙ্গে এ প্রস্তাবটিতে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার সমর্থনে আহ্বান জানানো হয়েছে। কানাডা এর আগেও সামরিক পণ্য ও প্রযুক্তি রপ্তানির ক্ষেত্রে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

জোলি জোর দিয়ে বলেছেন, ‘বিভ্রান্তির কোন কারণ নেই। কানাডার আইনপ্রনেতাদের সিদ্ধান্তকে সম্মান জানিয়েই অস্ত্র বিক্রি নিষিদ্ধের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

কানাডার প্রতিরক্ষামন্ত্রী বিল ব্লেয়ার বলেছেন, ‘জলি সিদ্ধান্ত নেবেন কীভাবে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।’

ব্লেয়ার আনোদোলুকে বলেন, ‘অনেকগুলো বিদ্যমান চুক্তি রয়েছে যা নতুন করে যাচাই বাছাই করে দেখা হচ্ছে। আমি মনে করি আইন প্রণেতারা সঠিক সিদ্ধান্তই জানিয়ে দিয়েছেন। আমাদের এভাবেই এগিয়ে যাওয়া উচিত। আমরা দেখেছি যুদ্ধকালীন পরিস্থিতিতে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির ক্ষেত্রে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App