×

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য ট্রাম্প : বাইডেন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ মার্চ ২০২৪, ০৮:১২ পিএম

প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য ট্রাম্প : বাইডেন

জো বাইডেন বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের বয়স বেশি। তিনি বুড়ো হয়ে গেছেন। প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য তিনি।  শনিবার (১৬ মার্চ) ওয়াশিংটনের গ্রিডিরন ক্লাবে সাংবাদিকদের বার্ষিক নৈশভোজে ৮১ বছর বয়সি ডেমোক্র্যাট নেতা ব্যঙ্গ করে বলেন, একজন প্রার্থীর বয়স অনেক বেশি ও মানসিকভাবে প্রেসিডেন্ট হওয়ার জন্য অযোগ্য।  

এদিন ডেমোক্র্যাট বাইডেন মার্কিন গণমাধ্যম ও রাজনৈতিক অভিজাতদের জন্য আনুষ্ঠানিক আয়োজনে প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম বক্তৃতা দেন। এমন একটি অনুষ্ঠানে সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৮ সালে বক্তৃতা দিয়েছিলেন।

এদিকে বাইডেন এবার বেশ কয়েকটি জরিপে পিছিয়ে রয়েছেন। তার বয়স সম্পর্কে ভোটারদের মধ্যে উদ্বেগ রয়েছে। তিনি ৭৭ বছর বয়সি ট্রাম্পের সাম্প্রতিক অসতর্কতামূলক মৌখিক ভুলগুলোকে সবার দৃষ্টিগোচর করে এসব কাটানোর চেষ্টা করছেন।

অনুষ্ঠানে বাইডেন তার মন্তব্যে কংগ্রেসে রিপাবলিকানদের প্রতি কটাক্ষ করেছেন, যারা তার ছেলের ব্যবসায়িক লেনদেনের বিষয়ে অভিশংসন তদন্ত শুরু করেছেন। তারা অভিশংসনে ব্যর্থ হবেন বলেও মন্তব্য করেছেন তিনি। বাইডেনের দাবি, ডেমোক্র্যাটদের নির্বাচনি প্রচারণায় দেখা যাবে, তারা করোনা মহামারির পরে কীভাবে মার্কিন অর্থনীতি পুনর্নির্মাণ করেছে।

তিনি একটি ঘটনার উল্লেখ করছিলেন, যখন ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে চিকিৎসাবিষয়ক একজন শীর্ষ উপদেষ্টাকে জিজ্ঞাসা করেছিলেন, ভাইরাসে আক্রান্তদের নিরাময়ের জন্য জীবাণুনাশক দিয়ে ইনজেকশন দেয়া যেতে পারে কিনা। বাইডেন বলেন, ‘দেখুন, আমি চাই যে এগুলো রসিকতা হোক, তবে সেগুলো (রসিকতা) নয়।’

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ট্রাম্পের ২০২০ সালের নির্বাচনে জয়ী হওয়ার মিথ্যা দাবি এবং ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পপন্থি দাঙ্গাবাজদের ক্যাপিটলে হামলার অর্থ ‘আমাদের গণতন্ত্রের শিরায় বিষ প্রবাহিত হচ্ছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App