×

আন্তর্জাতিক

সিএএর বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে কেরালা সরকার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ মার্চ ২০২৪, ০৩:২০ পিএম

সিএএর বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে কেরালা সরকার

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্ট গেল কেরালার রাজ্য সরকার। এর আগেই মুখ্যমন্ত্রীর দপ্তর বিবৃতি দিয়ে জানিয়েছে, কেরালায় সিএএ কার্যকর করা হবে না। এটাই তাদের সরকারের অবস্থান। সিএএর বিরুদ্ধে একাধিক আবেদন জমা পড়েছে সুপ্রিম কোর্টে।  মঙ্গলবার (১৯ মার্চ) সব আবেদন শুনবেন শীর্ষ আদালত। খবর: আনন্দবাজার পত্রিকার।

গত ১১ মার্চ সিএএ জারি করে কেন্দ্রীয় সরকার। এর ফলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যে সব হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি ও খ্রিস্টান ধর্মের অনুসারী ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে এসেছেন, তাদের এ দেশের নাগরিকত্ব দেয়া শুরু করা হবে। ১৪ মার্চই কেরালা সরকার জানিয়ে দিয়েছিল, তারা এই আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে। এবার সেই পথে এগিয়েছে রাজ্যটি।

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের দফতর এ নিয়ে বিবৃতিও জারি করেছে। তাতে জানানো হয়েছে, সংবিধানের ১৩১ ধারার অধীনে আগেও সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়েছিল। এবার সুপ্রিম কোর্টের মাধ্যমে পরবর্তী আইনি প্রক্রিয়ার প্রস্তুতি নিতে চলেছে রাজ্য। কেন্দ্রীয় সরকার এই আইন জারি করেছে। 

কেরালা সরকারের অবস্থান হল, এ রাজ্যে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করা হবে না। এ রাজ্যের আইনমন্ত্রী পি রাজীব বলেন, সিএএ ভারতীয় সংবিধানের প্রাথমিক নীতির বিরোধী। এটা সংবিধান-বিরোধী ঘোষণা করার জন্য আবেদন করছি। আগের আবেদনেও সেই আর্জিই জানানো হয়েছে। 

এখন সুপ্রিম কোর্টে আবার আবেদনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমাদের অ্যাডভোকেট জেনারেল সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবীদের পরবর্তী আইনি প্রক্রিয়া চালানোর জন্য কথাবার্তা বলছেন।

সিএএর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে কেরালাই প্রথম রাজ্য হিসাবে গিয়েছিল। ২০২০ সালে আবেদন করেছিল তারা। জানিয়েছিল, সংবিধানে নাগরিকদের যে সাম্যের অধিকার দেয়া হয়েছে, সিএএ তার বিরোধী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App