×

আন্তর্জাতিক

ভারতে লোকসভা নির্বাচনে ভোট শুরু ১৯ এপ্রিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২৪, ০৯:৫২ এএম

ভারতে লোকসভা নির্বাচনে ভোট শুরু ১৯ এপ্রিল

ছবি: সংগৃহীত

ভারতে লোকসভা নির্বাচনে ভোট গ্রহণের তারিখ ঘোষণা করা হয়েছে। সাত ধাপে এই ভোট গ্রহণ শুরু হবে ১৯ এপ্রিল, চলবে ১ জুন পর্যন্ত। ভোটের ফলাফল ঘোষণা হবে আগামী ৪ জুন।

শনিবার ভারতের নির্বাচন কমিশন থেকে ভোটের এই তারিখ ঘোষণা করা হয়। বর্তমান লোকসভার মেয়াদ শেষ হবে আগামী ১৬ জুন। বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারত। সেখানে প্রায় ৯৭ কোটি নিবন্ধিত ভোটার রয়েছে।

সাত ধাপে ভোট গ্রহণের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, আমাদের ৯৭ কোটি নিবন্ধিত ভোটার রয়েছে। যা কয়েকটি মহাদেশের সম্মিলিত ভোটারের চাইতে বেশি। 

সাড়ে ১০ লাখের বেশি ভোটকেন্দ্রে দেড় কোটি ভোটগ্রহণ কর্মকর্তা ও নিরাপত্তা কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। ৫৫ লাখের বেশি ইভিএম, ৪ লাখ যানবাহন ভোটের কাজে ব্যবহার হবে।

ভারতে টানা দুই মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন নরেন্দ্র মোদি। জনমত জরিপে এবারও তার দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) এর সহজ জয়ের পূর্বাভাস পাওয়া গেছে। 

যদি তাই হয় তবে ৭৩ বছর বয়সী মোদি হবেন জওহরলাল নেহরুর পর দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি টানা তিন মেয়াদে দেশ শাসন করবেন। ভারতের স্বাধীনতা আন্দোলনের নায়ক নেহরু ছিলেন দেশটির প্রথম প্রধানমন্ত্রী।

মোদির এনডিএ কে টেক্কা দিতে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতৃত্বে প্রায় দুই ডজন দল মিলে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালিয়েন্স- আইএনডিআইএ (ইন্ডিয়া) জোট গঠন করেছে। 

গত বছর বেশ হইচই ফেলে ইন্ডিয়া জোট গঠন করা হলেও জোট ধরে রাখতে তাদের বেশ সংগ্রাম করতে হচ্ছে। নিজেদের মধ্যে দ্বন্দে ভোটের লড়াইয়ের আগেই জোট ভেঙে পড়ার দশা হয়েছে।

ব্রিটিশ শাসনমুক্ত হওয়ার পর ভারতের স্বাধীনতার ইতিহাসের ৭৬ বছরের মধ্যে ৫৪ বছরই দেশটির ক্ষমতায় ছিল কংগ্রেস। কিন্তু শতবর্ষীয় দল গত নির্বাচনে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় পরাজয় দেখেছে।

ভারতের লোকসভায় আসন সংখ্যা ৫৪৩। ২০১৯ সালের নির্বাচনে বিজেপি এককভাবে ৩০৩টি আসনে এবং এনডিএ জোট সাড়ে তিনশ’র বেশি আসনে জয়লাভ করে। ১৯৮০ সালে গঠিত বিজেপির জন্য জাতীয় নির্বাচনে সেটাই ছিল দলটির সবচেয়ে বড় সাফল্য।

এবার বিজেপি এককভাবে ৩৭০টি আসনে জয়লাভের লক্ষ্যমাত্রা ঠিক করেছে। আর এনডিএ চারশ’র বেশি আসনে জিতবে বলে আশা তাদের। ভারতে এবারের লোকসভা নির্বাচনে ২৪০০টি রাজনৈতিক দল অংশ নেবে।

লোকসভা নির্বাচনে ভোটের তারিখ ঘোষণা ছাড়াও শনিবার নির্বাচন কমিশন থেকে ভারতের চার রাজ্য অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও সিকিমে বিধানসভা নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়। 

অরুণাচল প্রদেশে ১৯ এপ্রিল, অন্ধ্রপ্রদেশে ১৩ মে, ওড়িশায় ১৩ ও ২০ মে এবং সিকিমে ১৯ এপ্রিল ভোট গ্রহণ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App