×

আন্তর্জাতিক

হংকং দাঙ্গায় অভিনেতা গ্রেগরি ওয়াংসহ ১২ জনের কারাদণ্ড

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৪, ০২:৪৭ পিএম

হংকং দাঙ্গায় অভিনেতা গ্রেগরি ওয়াংসহ ১২ জনের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

২০১৯ সালে হংকংয়ে বিক্ষোভ চলাকালীন আইনসভায় দাঙ্গা বাধানের অভিযোগে অভিনেতা গ্রেগরি ওয়াংসহ মোট ১১ জনকে জেলে পাঠানো হয়েছে। ওয়াংকে ৬ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়। শনিবার আদালত কর্তৃক প্রদত্ত এই সাজা ঘোষণা করা হয়।

অ্যাক্টিভিস্ট ভেন্টাস লাউ এবং ওয়েন চাও গণতন্ত্রপন্থী বিক্ষোভের সাথে যুক্ত থাকায় তাদেরকেও কারাগারের পাঠানো হয়েছ। এ সময় আইন পরিষদের কক্ষে অবৈধভাবে প্রবেশের দায়ে দুই সাংবাদিককে জরিমানা করা হয়। অধিকাংশ আসামীই দাঙ্গার দায়ে দোষী সাব্যস্ত হয়েছে।

২০১৯ সালের জুলাইয়ে ঘটা গণতন্ত্রপন্থীদের এই বিক্ষোভ একটি বিতর্কিত আইন পাশকে কেন্দ্রকরে ঘটে। এসময় শত শত বিক্ষোভকারী আইনসভার ভবনটিতে প্রবেশ করে। পরে তারা ভবনটির দেয়ালে স্প্রে করে বিক্ষোভের সমর্থনে বার্তা ছড়িয়ে দেয় এবং শ্লোগান দিতে থাকে। তাদের বিরুদ্ধে দেয়ালে রাজনৈতিক নেতাদের প্রতিকৃতি ছিঁড়ে ফেলা ও আসবাবপত্র ভেঙে ফেলারও অভিযোগ করা হয়েছে।

শনিবার বিচারক লি চি-হো বলেছেন যে, শারীরিক ক্ষতির পাশাপাশি এ ঘটনায় দীর্ঘস্থায়ী সামাজিক প্রভাব পড়েছে। ভবনটির ক্ষতির পাশাপাশি বিক্ষোভকারীরা হংকং সরকারকে চ্যালেঞ্জ করেছিলো এবং এর প্রশাসনিক ব্যবস্থাকে দুর্বল করে দিচ্ছিল।

ধারণা করা হচ্ছে নতুন আইনের আওতায় প্রায় ১০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। 

উল্লেখ্য হংকং একটি সাবেক ব্রিটিশ উপনিবেশিক অঞ্চল। এখানে এক দেশ দুই ব্যবস্থা নীতি প্রচলিত আছে। ১৯৯৭ সালে ব্রিটেন হংকংকে চীনের হাতে হস্তান্তর করে। সমালোচকদের মতে চীনা কমিউনিস্ট পার্টি শহরটিতে উচ্চ মাত্রায় স্বায়ত্তশাসনে হস্তক্ষেপ করছে এবং সামাজিক ব্যবস্থা সংরক্ষণের চুক্তি বারবার লঙ্ঘন করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App