×

আন্তর্জাতিক

ত্রাণের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর হামলা, নিহত ২৯

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৪, ০৮:৫৬ এএম

ত্রাণের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর হামলা, নিহত ২৯

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ত্রাণের অপেক্ষায় থাকা ফিলিস্তিনের ভিড়ে নির্বিচার হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। এ ঘটনায় কমপক্ষে ২৯ জন নিহত হয়েছে। 

গাজার পৃথক দুটি স্থানে ত্রাণপ্রার্থীদের ওপর ইসরায়েল এই হামলা চালায়। এছাড়া হামলায় আহত হয়েছেন আরো দেড় শতাধিক মানুষ। শুক্রবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার গাজা উপত্যকায় দুটি পৃথক ইসরায়েলি হামলার ঘটনায় সহায়তার অপেক্ষায় থাকা কমপক্ষে ২৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এরমধ্যে একটি ঘটনায় ৮ ফিলিস্তিনি এবং অন্য ঘটনায় ২১ ফিলিস্তিনি নিহত হন। তারা সবাই ত্রাণ নেয়ার অপেক্ষায় ছিলেন।

গাজা যুদ্ধের কারণে প্রায় ২৩ লাখ জনসখ্যার বেশিরভাগই বাস্তুচ্যুত হয়েছে। ত্রাণ বিতরণে বিশৃঙ্খল দৃশ্য ও মারাত্মক ঘটনা ঘটেছে। গাজার ক্ষুধার্ত মানুষ মরিয়া হয়ে খাদ্যের জন্য ছুটছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, ২৯ ফেব্রুয়ারি ত্রাণ নিতে আসা ১০০ জনের বেশি ফিলিস্তিনি ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছে। ইসরায়েল এই মৃত্যুর জন্য ত্রাণবাহী ট্রাককে ঘিরে থাকা ভিড়কে দায়ী করে বলেছে, তারা পদদলিত হয়ে দুর্ঘটনার শিকার হয়েছে।

গত ৭ অক্টোবরের পর ইসরায়েলি হামলায় ৩১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৩ হাজারের বেশি।অর্ধাহার-অনাহারে লাখ লাখ মানুষ দিনাতিপাত করছেন। গাজায় ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলা থেকে বাঁচতে উপত্যকার দক্ষিণের রাফাহ শহরে বর্তমানে প্রায় ১৫ লাখ মানুষ আশ্রয় নিয়েছেন। 

আর এই শহরটিতে ইসরায়েল আগ্রাসন চালাতে পারে বলে জানিয়েছে। তবে রাফাহ শহরে ইসরায়েলি বাহিনীর অভিযানের বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App