×

আন্তর্জাতিক

অবশেষে তৃতীয় চেষ্টায় ইলন মাস্কের স্টারশিপের সফল উৎক্ষেপণ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৪, ০৮:১৩ এএম

অবশেষে তৃতীয় চেষ্টায় ইলন মাস্কের স্টারশিপের সফল উৎক্ষেপণ

‘মঙ্গলে যাওয়ার’ নভোযান স্টারশিপ উৎক্ষেপণের প্রথম দুই প্রচেষ্টার সমাপ্তি ঘটেছিল বিস্ফোরণের মাধ্যমে। অবশেষে তৃতীয় চেষ্টায় সফল উৎক্ষেপণ সম্ভব হয়েছে মানব ইতিহাসের সবচেয়ে বড় এই রকেটের। বৃহস্পতিবার (১৪ মার্চ) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ২৪ মিনিট ১২০ মিটার (৩৯৫ ফুট) দীর্ঘ স্টারশিপ রকেট যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে উৎক্ষেপণ করা হয়। এর আগে জ্বালানির চাপ সংক্রান্ত জটিলতায় সোমবার উৎক্ষেপণ বাতিল করা হয়েছিল।

ইলন মাস্কের ‘মঙ্গলে যাওয়ার’ অভিযানও সাফল্যের মুখ দেখল এর মাধ্যমে। এই যানটিকে মার্কিন মহাকাশ সংস্থা ‘নাসা’র মঙ্গল অভিযানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বলে বিবেচনা করা হচ্ছে। ঐতিহাসিক এই সাফল্যের জন্য ‘স্পেসএক্স’ টিমকে ধন্যবাদ ইলন মাস্ক জানিয়েছেন। 

সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’-এ দেয়া এক পোস্টে তিনি লিখেছেন, কাঙ্ক্ষিত গতি অর্জন করেছে স্টারশিপ। ধন্যবাদ ‘স্পেসএক্স’ টিম। নির্ধারিত সময়ের পর আবার ভূপৃষ্ঠে ফিরে আসবে মানব ইতিহাসের সবচেয়ে শক্তিশালী ও বড় ‘স্টারশিপ’ রকেটটি।

এর আগে স্টারশিপের প্রথম দুই উৎক্ষেপণ প্রচেষ্টায় মিশন নিয়ে কোম্পানির লক্ষ্যমাত্রার কিছু অংশ অর্জিত হলেও উভয় ক্ষেত্রেই রকেটের সমাপ্তি ঘটেছে বিস্ফোরণের মাধ্যমে। গত ১৮ নভেম্বর স্টারশিপের দ্বিতীয় পরীক্ষামূলক উৎক্ষেপণে রকেটটিকে পৃথিবীর কক্ষপথে পাঠিয়ে পরবর্তীতে সাগরে অবতরণ করানোর প্রচেষ্টা চালিয়েছিল ইলন মাস্ক মালিকানাধীন কোম্পানিটি। মিশনের প্রথম পর্যায় সফলভাবে উৎরাতে পারলেও উৎক্ষেপণের আট মিনিট পরই সংযোগ হারিয়ে ফেলে রকেটটি।

প্রথম উৎক্ষেপণে কেবল এর লঞ্চপ্যাডই বড় ক্ষতির মুখে পড়েনি, বরং ‘লঞ্চ প্যাড থেকে দুই হাজার ছয়শ ৮০ ফুট দূরে অবস্থিত ৩৮৫ একরের একটি মাঠেও রকেটের ধ্বংসাবশেষ আছড়ে পড়ে। এতে করে পুরো মাঠেই আগুন ধরে যায়’।

দ্বিতীয় উৎক্ষেপণের সময় রকেটের প্রোপেলান্ট ছিদ্র হয়ে যাওয়ার মতো ঝুঁকি এড়ানোর লক্ষ্যে প্রথম উৎক্ষেপণের পরপরই স্পেসএক্স’কে ৬৩টি শর্ত পূরণের একটি তালিকা পাঠিয়েছিল এফএএ। স্পেসএক্স বলছে, তৃতীয় উৎক্ষেপণ প্রচেষ্টায় রকেটের অবতরণের জায়গা ঠিক করা হয়েছে ভারতীয় মহাসাগরে। এর আগের দুই প্রচেষ্টায় অবতরণের জায়গা হিসেবে নির্ধারণ করা হয়েছিল হাওয়াই দ্বীপপূঞ্জের কাছাকাছি কোনো এক স্থান। আর আকাশের ইঞ্জিন পুড়ে যাওয়ার ক্ষেত্রে ‘জননিরাপত্তার মাত্রা বাড়ানোকে’ এ পরিবর্তনের কারণ হিসেবে উল্লেখ করেছে স্পেসএক্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App