×

আন্তর্জাতিক

ইসরায়েল থেকে নতুন রুটে ত্রাণ যাচ্ছে গাজায়

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ০৫:৩৯ পিএম

ইসরায়েল থেকে নতুন রুটে ত্রাণ যাচ্ছে গাজায়

ছবি: সংগৃহীত

জাতিসংঘের ত্রাণবাহী একটি দল গাজার উত্তরে পৌঁছানোর জন্য এখন গাজা সীমান্ত বরাবর একটি ইসরায়েলি সামরিক রাস্তা ব্যবহার করে এগুচ্ছে। ৩ সপ্তাহের মধ্যে এটিই গাজায় রওয়ানা হওয়া প্রথম কোন ত্রাণ বহর, যা ইসরায়েলের নতুন কোন স্থল পথ ব্যবহার করে এগুচ্ছে।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, বিশ্ব খাদ্য কর্মসূচির  ৬টি লরি গাজা সীমান্তের বেড়ার একটি গেট অতিক্রম করেছে। একই সঙ্গে একটি দাতব্য সংস্থার দেয়া ২০০ টন খাদ্য সহায়তা বহনকারী একটি নৌকাও মঙ্গলবার সাইপ্রাস থেকে যাত্রা শুরু করেছে। ফিলিস্তিনি ভূখণ্ডে একটি নতুন সামুদ্রিক করিডোর উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার এটি গাজার কাছাকাছি পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

জাতিসংঘ বলেছে, ডব্লিউএফপি কনভয় গাজার উত্তরে পৌঁছাতে এবং গাজা সিটিতে অবস্থানকারী প্রায় ২৫ হাজার মানুষের জন্য পর্যাপ্ত খাবার সরবরাহ করতে গাজা সীমান্ত বেড়া অতিক্রম করে এগিয়ে যাচ্ছে। 

এর আগে ইসরায়েলী কর্মকর্তারা দক্ষিণ গাজার সাতে কেরাম শালোম ক্রসিংয়ে ত্রাণবাহী লরিগুলোকে পরীক্ষা করেছে।

জাতিসংঘ বলছে, গাজা এই মুহূর্তে অন্তত ৫ লাখের বেশি মানুষ দুর্ভিক্ষের মধ্যে রয়েছে। ৩ লাখেরও বেশি মানুষ যুদ্ধের কারণে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় অন্তত ২৭ জন অনাহারে মৃত্যুবরণ করেছে, যাদের অধিকাংশই শিশু। সেখানকার হাসপাতালগুলোতে অপুষ্টি ও পানিশূন্যতার কারণে অনেকেই ইতিমধ্যে মৃত্যুবরণ করেছে।

গাজার মানবিক সংকট গভীর হওয়ার সাথে সাথে কাতার এবং মিশরের মধ্যস্থতায় ইসরায়েল এবং হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতির জন্য চাপ অব্যাহত রেখেছে।

উল্লেখ্য, ৭ অক্টোবর ইসরায়েলে গাজার হামলার পর সেখানে প্রায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয় এবং ২৫৩ জনকে জিম্মি করে ইসরায়েলে নিয়ে যাওয়া হয়। পরে গাজায় প্রতিশোধ নিতে হামলা চালায় ইসরায়েল। হামলায় অন্তত ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App