×

আন্তর্জাতিক

রাশিয়া ও চীনের সঙ্গে ইরানের যৌথ নৌ মহড়া

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ০৪:১৯ পিএম

রাশিয়া ও চীনের সঙ্গে ইরানের যৌথ নৌ মহড়া

ছবি: সংগৃহীত

ওমান সাগরে রাশিয়া ও চীনের সঙ্গে যৌথ নৌ মহড়া শুরু করেছে ইরান। গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান গণহত্যা ও ধ্বংসযজ্ঞের কারণে যখন গোটা মধ্যপ্রাচ্য উত্তপ্ত, তখন এ নৌ মহড়া শুরু হলো।

‘মেরিন সিক্যুরিটি বেল্ট ২০২৪’ নামের এই মহড়া গত মঙ্গলবার (১২ মার্চ) থেকে শুরু হয়েছে এবং এতে তিন দেশের ২০টি রণতরী, সহায়তাকারী জাহাজ, গানবোট ও নৌ হেলিকপ্টার অংশগ্রহণ করছে। খবর আল-জাজিরার।

মহড়ায় রাশিয়ার ক্ষেপণাস্ত্রবাহী রণতরী ‘ভ্যারিয়াগ’ ও ‘মার্শাল শ্যাপোশনিকভ’ ফ্রিগেট অংশ নিচ্ছে। এছাড়া, চীনের পক্ষ থেকে গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার ‘উরুমকি’ এবং গাইডেড-মিসাইল ফ্রিগেট ‘লিনই’ অংশ নিচ্ছে। আর ইরানের পক্ষ থেকে মহড়ায় রয়েছে বিভিন্ন ধরনের ১০টি যুদ্ধ জাহাজ।

মহড়ার মুখপাত্র অ্যাডমিরাল মোস্তফা তাজাদ্দিনি জানিয়েছেন, ওমান সাগরের ১৭ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে মহড়াটি অনুষ্ঠিত হচ্ছে। 

তিনি আরও বলেন, আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্যের নিরাপত্তা, জলদস্যুতা প্রতিরোধ এবং সামুদ্রিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা হচ্ছে এ মহড়ার অন্যতম প্রধান উদ্দেশ্য।

তিন দেশের যৌথ নৌ মহড়া আগামী শুক্রবার পর্যন্ত চলবে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। সাগর পথের অর্থনৈতিক তৎপরতা রক্ষা করাসহ আারো কিছু লক্ষ্যে এ মহড়া চালানো হচ্ছে বলে ওই মন্ত্রণালয় জানায়। অন্যদিকে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যৌথভাবে আঞ্চলিক সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে এ মহড়া অনুষ্ঠিত হচ্ছে।

এই নিয়ে বিগত বছরগুলোতে ইরান, চীন ও রাশিয়ার মধ্যে পঞ্চম যৌথ মহড়া অনুষ্ঠিত হচ্ছে। আজারবাইজান, কাজাখস্তান ওমান, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা চলমান মহড়ার পর্যবেক্ষক দেশ হিসেবে কাজ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App