×

আন্তর্জাতিক

ইউক্রেনের ১৫ হাজারেরো বেশি ড্রোন ধ্বংস করেছে রাশিয়া

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ১২:৩১ পিএম

ইউক্রেনের ১৫ হাজারেরো বেশি ড্রোন ধ্বংস করেছে রাশিয়া

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রুশ বাহিনী ১৬ হাজারেরো বেশি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত বা ধ্বংস করেছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানায়,  ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত রাশিয়ার দেশটির বহু সামরিক অস্ত্র ধ্বংস করাছে। এগুলো হলো- ৫৭৭টি যুদ্ধবিমান, ২৭টি হেলিকপ্টার, ১৫হাজার ৮০টি ড্রোন,৪৮৪টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ১৫ হাজার ৪২৮টি ট্যাঙ্ক এবং যুদ্ধের অন্যান্য যানবাহন, ১হাজার ২৩৭টি রকেট লঞ্চার, ৮হাজার ৩৬৯টি ফিল্ড আর্টিলারি বন্দুক এবং ১৯ হাজার ৬০৮টি বিশেষ সামরিক মোটর যান।

এদিকে সোমবার বিবৃতিতে ইউক্রেনের সামরিক বাহিনী জানায়, ওডেসার কৃষ্ণসাগর বন্দরের আকাশে ১০টি শাহেদ ড্রোন ভূপাতিত করা হয়েছে।

ওডেসা আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার বলেছেন, ওডেসা অঞ্চলে রাশিয়ার আরও একটি বড় ধরনের রাত্রিকালীন ড্রোন হামলা। যুদ্ধ দেড় ঘণ্টা ধরে চলেছিল।

তিনি আরও বলেন, বিমান প্রতিরক্ষা ইউনিটগুলো জটিল কৌশলের মাধ্যমে কৃষ্ণসাগর থেকে আসা শাহেদ ড্রোনগুলোকে মোকাবিলা করেছে। সেগুলো আবাসিক ভবন এবং শিল্প জেলার মধ্য দিয়ে আসায় বিমান প্রতিরক্ষা কাজ আরও কঠিন হয়ে পড়েছিল।

কিপার বলেছেন, এ হামলায় একটি অবকাঠামো সুবিধা, একটি প্রশাসনিক ভবন এবং কিছু বাণিজ্যিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

দক্ষিণ ওডেসা অঞ্চল চলতি মাসে এ পর্যন্ত ছয়টি রুশ ড্রোন হামলার শিকার হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার সন্ধ্যার নিয়মিত ভাষণে বলেছিলেন, রাশিয়ান সামরিক বাহিনী মার্চের শুরু থেকে ইউক্রেনের বিভিন্ন লক্ষ্যবস্তুতে ১৭৫টি ড্রোন নিক্ষেপ করেছে। সেগুলোর মধ্যে ১৫১টি ড্রোনই ধ্বংস করেছে ইউক্রেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App