×

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৩১ হাজার ১৮৪

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ১০:৩৪ এএম

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৩১ হাজার ১৮৪

গাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডব বন্ধ হওয়ার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। গত ৭ অক্টোবর থেকে চলা সংঘাতে এখন পর্যন্ত ৩১ হাজার ১৮৪ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো ৭২ হাজার ৮৮৯ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। 

এদিকে হামাসের বিরুদ্ধে কেন অভিযান চালানো হচ্ছে সে বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রাফায় ‌‌‘অভিযান শেষ করতে’ স্থল বাহিনী দিয়ে আক্রমণ চালানো হয়েছে। ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র বলছে, সেখানে আশ্রয় নেওয়া ১০ লাখেরও বেশি বেসামরিক নাগরিককে রক্ষা করার জন্য কোনো বিশ্বাসযোগ্য পরিকল্পনা নেই।

অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরের কাছে ফিলিস্তিনি যোদ্ধা ও ইসরায়েলি সেনাদের মধ্যেও তীব্র লড়াই চলছে। অধিকৃত পূর্ব জেরুজালেমে ইসরায়েলি বাহিনী তিন ফিলিস্তিনি বেসামরিক নাগরিককে গুলি করে হত্যা করেছে। নিহতদের মধ্যে এক কিশোরও ছিল।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই পর গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। হামাসকে নির্মূলের অজুহাতে গাজার বিভিন্ন স্থানে হামলা চালিয়ে প্রতিদিন শত শত ফিলিস্তিনিকে নির্বিচারে হত্যা করা হচ্ছে। 

গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে দখলদার দেশটি। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App