×

আন্তর্জাতিক

সুইডেনের বাজারে প্যালেস্টাইন কোলা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ মার্চ ২০২৪, ০২:০২ পিএম

সুইডেনের বাজারে প্যালেস্টাইন কোলা

ছবি: সংগৃহীত

২০২৩ এর অক্টোবরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের বর্বর হামলার পর বিশ্বজুড়ে ইসরায়েলি পণ্য বর্জনের ঝড় ওঠে। এরই ধারাবাহিকতায় ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়েছে সেখানে বসবাসকারী সুইডিশ-ফিলিস্তিনি দুই ভাই। সুইডেনের মালমো শহরে তারা ‘প্যালেস্টাইন কোলা’ নামে কোমল পানীয় উৎপাদন শুরু করেছে। কোকা-কোলা ও পেপসির বিকল্প হিসেবে মানুষের সামনে এই কোমল পানীয় নিয়ে এসেছেন তারা। খবর জর্ডান ভিত্তিক সংবাদ মাধ্যম রোয়া নিউজের।

ছবি: সংগৃহীত

প্রতিবেদনটিতে বলা হয়, দুই বাই ফিলিস্তিনের প্রতি সংহতি জানাতে এই কোমল পানীওটি বাজারে এনেছে। এই পানীয় থেকে আয় করা অর্থ তারা গাজায় সহায়তা হিসেবে পাঠাতে চায়। এ জন্য তার ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণাও শুরু করেছে। 

ছবি: সংগৃহীত

পানীয়টির ক্যানের গায়ে জলপাই গাছের ছবি দিয়ে ব্রান্ডিং করা হয়েছে যেটিকে ফিলিস্থিনের ঐতিহ্য হিসেবে ধরা হয়। পানীয়টি বর্তমানে কোলা ফ্লেভারে পাওয়া গেলেও খুব শীঘ্রই এটি সুইডেনের বাজারে ৭টি ফ্লেবারে পাওয়া যাবে। পানীয়টি সুইডেনের মালমো, স্টকহোম এবং গোথেনবার্গ শহরে এই মুহূর্তে পাওয়া গেলেও উৎপাদকদের লক্ষ্য এটিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া। তারা মনে করছে ইসরায়েলি পণ্য বর্জনের ফলে প্যালেস্টাইন কোলা অনেক দেশেই জনপ্রিয় হবে, বিশেষ করে যে সমস্ত দেশগুলোতে প্যালেস্টাইনকে সমর্থন করে। 

আরো পড়ুন: ইসরায়েলের পণ্য বর্জনের দাবিতে সুইডেনে বিক্ষোভ

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে হামলা করে আসছে ইসরায়েল। এরই মধ্যে গাজায় ইসরায়েলি হামলায় ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত এবং ৭২ হাজারের বেশি আহত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App