×

আন্তর্জাতিক

অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সফল ভারত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ মার্চ ২০২৪, ০১:১৩ পিএম

অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সফল ভারত

ছবি: সংগৃহীত

সম্পূর্ণ দেশীয়ভাবে তৈরি ‘মাল্টিপল ইন্ডিপেনডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল’ প্রযুক্তির অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম সফল পরীক্ষা চালিয়েছে ভারত।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার (১১ মার্চ) এক্সে (সাবেক টুইটার) এ কথা জানিয়েছেন। এই সফলতার জন্য প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন তিনি।

দেশীয় প্রযুক্তিতে ভারতের তৈরি এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওজন ৫০ টন। ভারতের পরমাণু-সক্ষম অগ্নি ক্ষেপণাস্ত্র সিরিজের সর্বশেষ ক্ষেপণাস্ত্র এটি। অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৫ হাজার কিলোমিটার।

আরো পড়ুন: ভারতের উপকূলে আরেক চীনা গবেষণা জাহাজ

প্রয়োজনে বৃদ্ধি করা যেতে পারে এর পাল্লা। এই ক্ষেপণাস্ত্রে এমন সেন্সর ব্যবহার করা হয়েছে যার জন্য যেকোনো সময় নিখুঁত লক্ষ্যে আক্রমণ হানতে পারে অগ্নি-৫।

বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশের কাছেই মাল্টিপল ইন্ডিপেনডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল প্রযুক্তি আছে। সেই তালিকায় এবার যুক্ত হলো ভারতও।

বিশেষজ্ঞরা বলছেন, ওই প্রযুক্তির মাধ্যমে একইসঙ্গে একাধিক জায়গায় আক্রমণ চালানো যাবে। এতদিন কোনো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র একটি লক্ষ্যস্থলকে নিশানা করতে পারতো।

কিন্তু মাল্টিপল ইন্ডিপেনডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল প্রযুক্তির ফলে একইসঙ্গে একাধিক লক্ষ্য নিশানা করে গুঁড়িয়ে দেয়া যাবে। এমনকি একই সময়ে একসঙ্গে একাধিক শহরকে ধ্বংস করা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App