×

আন্তর্জাতিক

জান্তার লেফটেন্যান্ট কর্নেলকে হত্যা করলো আরাকান আর্মি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ০৯:৩৮ পিএম

জান্তার লেফটেন্যান্ট কর্নেলকে হত্যা করলো আরাকান আর্মি

ছবি: সংগৃহীত

মিয়ানমারের বিভিন্ন রাজ্যে দেশটির স্থানীয় বিদ্রোহী গোষ্ঠীগুলোর হামলায় জান্তার লেফটেন্যান্ট কর্নেল ইয়ে তুত উইনসহ বেশ কয়েকজন সৈন্য নিহত হয়েছেন। এছাড়া ব্যাপক প্রাণহানি ও  কৌশলগত ঘাঁটির নিয়ন্ত্রণ হারিয়েছে জান্তা সৈন্যরা।

সোমবার (১১ মার্চ) থাইল্যান্ড-ভিত্তিক মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম দ্য ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমাঞ্চলীয় রাখাইন, কাচিন, স্যাগাইং ও মান্দালয় অঞ্চলে এসব হামলার ঘটনা ঘটেছে। পিডিএফ এবং ইএও’র হামলায় জান্তার ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করেছে ইরাবতি। তবে সামরিক বাহিনীর হতাহতের তথ্য স্বাধীনভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে দেশটির এই সংবাদমাধ্যম।

রাখাইনের জাতিগত সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ) বলেছে, শুক্রবার (৮ মার্চ) রাখাইন রাজ্যের মিনবিয়া শহরে জান্তা বাহিনীর নবম সেন্ট্রাল মিলিটারি ট্রেনিং স্কুল থেকে পালিয়ে আসা সৈন্যদের ওপর হামলা চালিয়েছে এএ যোদ্ধারা। হামলায় জান্তার লেফটেন্যান্ট কর্নেল ইয়ে তুত উইন এবং অন্যান্য কয়েকজন সৈন্য নিহত হয়েছেন।

এদিকে শনিবার (৯ মার্চ) রাখাইনের রাথেডং ও রামরি শহরে আকাশ, সমুদ্র এবং স্থলপথে জান্তা বাহিনী বোমা হামলা চালিয়েছে বলে জানিয়েছে এএ।

স্থানীয় বাসিন্দারা বলেছেন, জাতিগত সশস্ত্রগোষ্ঠী কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ) ও মিত্র প্রতিরোধ গোষ্ঠীগুলো ১৩ দিনের টানা হামলার পর শনিবার কাচিন রাজ্যের হপাকান্ত শহরের একটি সামরিক ঘাঁটি দখল করেছে। হপাকান্তের তর মা খান গ্রামের কাছে কৌশলগত পাহাড়ের চূড়ায় এই ঘাঁটিটির অবস্থান।

অন্যদিকে গত ১০ দিনের তীব্র লড়াইয়ের পর আরাকান আর্মির যোদ্ধাদের হামলার মুখে শহরটি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন জান্তা সৈন্যরা। পরে ওই শহরে নিহত লেফটেন্যান্ট কর্নেল ও তার বাহিনীর হাতে জিম্মি হওয়া ২০ জন গ্রামবাসীকে উদ্ধার করে এএ যোদ্ধারা।

পরে ঘাঁটি রক্ষায় ব্যর্থ হওয়ায় জান্তা সৈন্যরা ওই এলাকায় ব্যাপক কামানের গোলা নিক্ষেপ ও বিমান হামলা চালিয়েছে। পরে শনিবার কেআইএর কর্মকর্তাদের সঙ্গে সমঝোতার পর জান্তা সৈন্যরা অস্ত্র রেখে ঘাঁটি ছেড়ে চলে যান বলে কেআইএর একটি ঘনিষ্ঠ সূত্র দ্য ইরাবতিকে জানিয়েছে।

উল্লেখ্য, গত সপ্তাহ থেকে কাচিন রাজ্যজুড়ে জান্তার সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা বৃদ্ধি করেছে কেআইএ। ওই রাজ্যে এখন পর্যন্ত এক ডজনেরও বেশি জান্তা ঘাঁটি দখলে নিয়েছে কেআইএ যোদ্ধারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App