×

আন্তর্জাতিক

স্কি করতে গিয়ে সুইস আল্পস পর্বতে নিখোঁজ ৬

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ০৫:৫১ পিএম

স্কি করতে গিয়ে সুইস আল্পস পর্বতে নিখোঁজ ৬

ছবি: সংগৃহীত

আল্পস পবর্তের সুইজারল্যান্ড অংশে (সুইস আল্পস) নিখোঁজ হয়েছেন ছয়জন স্কিয়ার। তাদের সন্ধান ও উদ্ধারে বড় ধরনের এক অনুসন্ধান অভিযান শুরু করা হচ্ছে।

শনিবার (১১ মার্চ) তারা সুইস আল্পসের বিখ্যাত ম্যাটারহর্ন পর্বত সংলগ্ন শহর জারমাত থেকে সুইজারল্যান্ড-ইতালির সীমান্ত অঞ্চলের আরোল্যার দিকে স্কি সফরে গিয়েছিলেন।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, তারা ৩ হাজার ৭০৬ মিটার উচ্চতার তেতে ব্লাংকে পর্বতের কাছাকাছি কোথাও গিয়ে হারিয়ে যান এই ছয়জন।

স্থানীয় পুলিশ জানিয়েছে, ওই রুটের উভয় পাশের সব উদ্ধারকারী দলগুলোকে ঘটনাটি জানানো হয়েছে, কিন্তু আবহাওয়া খারাপ থাকায় অভিযান বিঘ্নিত হচ্ছে।

সুইজারল্যান্ড পুলিশ জানিয়েছে, নিখোঁজদের সবাই সুইস নাগরিক এবং তাদের বয়স ২১ থেকে ৫৮ বছরের মধ্যে।

কয়েকদিন ধরে আল্পস পবর্ত এলাকায় ঝড়ো বাতাস বইছে আর গত ২৪ ঘণ্টা ধরে ভারি তুষারপাত হয়েছে। তুষারের কারণে জারমাতের পার্শ্ববর্তী একটি শীতকালীন অবকাশকেন্দ্র সাস-ফি বর্তমানে তুষারের কারণে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। 

আরো পড়ুন: ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসে ১৯ জনের মৃত্যু

জারমাতের এয়ার রেসকিউ সার্ভিসের প্রধান অঞ্জন ট্রাফার বিবিসিকে জানিয়েছেন, “এখন আবহাওয়া এতো খারাপ যে ওড়ার কথা চিন্তাই করা যায় না। প্রবল ঝড়ো বাতাস বইছে, ভারি তুষারপাত হচ্ছে। এ সময় তুষার ধসের সম্ভাবনাও খুব বেশি আর দৃশ্যমানতা প্রায় নেই।” ‘হেলিকপ্টার ব্যবহার করার সুযোগও নেই’। 

তিনি জানান, স্কি করতে যাওয়া দলটি যেখান থেকে হারিয়ে গেছে সেই জারমাত আরোল্যার দিকে তুষার ধসের ঝুঁকি কম, তাই তারা সম্ভবত খারাপ আবহাওয়ার কারণে আটকা পড়েছে।

স্কি সফরগুলো সাধারণত প্রস্তুত নয়, এমন আলপাইন রুট ব্যবহার করে। রাতে দলটি থেকে শেষবারের মতো একটি সঙ্কেত পাওয়া যায়, কিন্তু তা ‘মৌখিক কোনো শব্দ’ ছিলো না বলে ট্রফার জানিয়েছেন। তবে তারপরও উদ্ধারকারীরা তাদের অবস্থান সম্পর্কে মোটামুটি একটা ধারণা পেয়েছে বলে জানিয়েছেন তিনি।

উদ্ধারকারীরা জানিয়েছে, তাপমাত্রা শূন্যের ১৬ সেলসিয়াস নিচে এবং ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে বাতাস বইতে থাকলেও নিখোঁজদের বেঁচে থাকার ভালো সম্ভাবনা আছে, যদি তারা তুষারের মধ্যে গর্ত করে সেখানে আশ্রয় নিয়ে থাকে।

আবহাওয়া পরিষ্কার হলেই হেলিকপ্টার নিয়ে উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে যাবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App