×

আন্তর্জাতিক

কঠোর সমালোচনার মুখে পোপ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ০৯:০৮ এএম

কঠোর সমালোচনার মুখে পোপ

রাশিয়ার সঙ্গে সমঝোতার মাধ্যমে ইউক্রেনের প্রতি যুদ্ধ শেষ করার আহ্বান জানিয়ে সাদা পতাকা প্রদর্শন করতে বলায় তা কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কোনো পতাকা উত্তোলন করবো না। কারণ আমাদের দেশের পতাকার রং নীল এবং হলুদ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমিরি জেলেনস্কিও পোপ ফ্রান্সিসের এ আহ্বান প্রত্যাখ্যান করেছেন। ভ্যাটিক্যান সিটির একজন মুখপাত্র জানান, পোপ ইউক্রেনকে আত্মসমর্পণ করতে বলেনি। বরং সমঝোতার মাধ্যমে এ যুদ্ধ বন্ধে আহ্বান জানিয়েছেন। খবর: বিবিসির 

সুইজারল্যান্ডের আরএসআই নামের একটি টেলিভিশন ফেব্রুয়ারিতে পোপ ফ্রান্সিসের একটি অনুষ্ঠান রেকর্ড করে। আগামী ২০ মার্চ এটি প্রচার করা হবে। একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ওই অনুষ্ঠানে বিতর্ককারীরা পোপের কাছে রাশিয়া ও ইউক্রেন পরিস্থিতি নিয়ে মন্তব্য জানতে চান। এর জবাব দিতে গিয়ে পোপ এমন মন্তব্য করেছেন। 

পোপ বলেন, যখন দেখবেন আপনি পরাজিত হচ্ছে এবং সবকিছু ঠিকভাবে চলছে না তখন আপনাকে সমঝোতার পথ খুঁজতে হবে।  পোপের এ মন্তব্য শোনার পর জেলেনস্কি এর কঠোর সমালোচনা করেন। এছাড়া ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী সোশ্যাল মিডিয়ায় দেয়া এক পোস্টে বলেন, আমাদের পতাকা হলুদ ও সবুজ রংয়ের। এই পতাকার জন্য আমরা বেঁচে থাকি, মরে যাই এবং জয়ী হই। আমরা কখনো অন্যদের পতাকা উত্তোলন করবো না। 

এদিকে পোপের এ মন্তব্যের পর ভ্যাটিকানে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যারা অ্যাডলফ হিটলারের সঙ্গে আলোচনা করতে যেয়েছিল। পোপের মন্তব্য তেমনই। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App