×

আন্তর্জাতিক

দিল্লিতে নামাজরত অবস্থায় মুসল্লিদের ওপর নির্যাতন!

অতঃপর যা হলো

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ মার্চ ২০২৪, ১০:০৬ পিএম

অতঃপর যা হলো

ছবি: সংগ্রিহি

ভারতের রাজধানী দিল্লিতে সড়কের পাশে জুম্মার নামাজ পড়ার সময় কয়েকজন মুসল্লিদেরকে বিনা কারণে চরমভাবে হেনস্তা ও নির্যাতন করেছেন পুলিশের এক কর্মকর্তা। ইতোমধ্যেই ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সেই ভিডিওতে দেখা গেছে নামাজে দাঁড়ানো মুসল্লিদের বিনা কারণে সরিয়ে দেয়ার চেষ্টা ও এক পর্যায়ে লাথি ও ধাক্কা মারছেন ওই পুলিশ কর্মকর্তা। 

পরে সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘটনাটি ভাইরাল হওয়ার পর অভিযুক্ত পুলিশ সদস্যকে তাৎক্ষণিকভাবে বরখাস্ত করা হয়েছে।

শুক্রবার (৮ মার্চ) ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মুসল্লিদের নামাজ পড়া অবস্থায় পুলিশ কর্মকর্তার হেনস্তার সেই ৩৪ সেকেন্ডের ভিডিওতে দেখা যাচ্ছে, দিল্লির ইন্দ্রলোক এলাকায় রাস্তায় নামাজে দাঁড়ানো মুসল্লিদের সরিয়ে দেয়ার চেষ্টা করছেন একজন পুলিশ কর্মকর্তা । ওই সময় হঠাৎ করে রেগে গিয়ে পিছন থেকে দুই মুসল্লিকে তিনি লাথি দেন। এরপর একসঙ্গে কয়েকজনকে ধাক্কা দিয়ে সরিয়ে দেয়ার চেষ্টা করেন।

পরে বসে থাকা আরেক মুসল্লির মুখে ধাক্কা দেয়ার পর কয়েকজন মুসল্লি ক্ষিপ্ত হয়ে যান। তখন তারা ওই পুলিশ কর্মকর্তাকে গণধোলাই দেন। এরপর তিনি দৌড় দিলে অন্যরাও দৌড়ে তাকে তাড়া করেন।

নামাজিদের হেনস্তা করার কারণে পরবর্তীতে মুসল্লিরা সড়ক অবরোধ করেন এবং অভিযুক্ত পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান।

জানা গেছে, জুম্মার নামাজের সময় সাধারণত মসজিদ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। এ কারণে মুসল্লিরা রাস্তায় নামাজ আদায় করেন। তখনই তাদের ওপর চড়াও হন পুলিশের ওই সদস্য।

এদিকে ওই কর্মকর্তাকে বরখাস্ত করার কথা উল্লেখ করে দিল্লি উত্তর পুলিশের উপকমিশনার এমকে মিনা বার্তাসংস্থা পিটিআইকে বলেছেন, “আজ যা ঘটেছে তার প্রেক্ষিতে, পুলিশ পোস্ট ইনচার্জ, যাকে ভিডিওতে দেখা গেছে, তাকে তাৎক্ষণিকভাবে বরখাস্ত করা হয়েছে।”

এছাড়া ওই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় তদন্তও শুরু হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

উল্লেখ্য, ভারতে ২০২৩ সালের প্রথম ছয় মাসে দিনে গড়ে একটির বেশি মুসলিমবিদ্বেষী বক্তব্য দেয়া হয়েছে। বিশেষ করে ভারতের সাধারণ নির্বাচনকে সামনে রেখে বেশির ভাগে রাজ্যে এমন বক্তব্য দেয়ার ঘটনা ঘটেছে। ওয়াশিংটনভিত্তিক হিন্দুত্ব ওয়াচ নামের একটি গ্রুপ এ তথ্য জানিয়েছে।

সংখ্যালঘুদের ওপর নির্যাতন-নিপীড়নের ঘটনার ওপর নজর রাখে হিন্দুত্ব ওয়াচ। গ্রুপটির তথ্য বলেছে, ভারতে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত মুসলিমদের লক্ষ্য করে ২৫৫টি বিদ্বেষপূর্ণ বক্তব্য দেয়ার ঘটনা তারা নথিভুক্ত করেছে তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App