×

আন্তর্জাতিক

গত ফেব্রুয়ারিতে বৈশ্বিক উষ্ণতার অতীত সব রেকর্ড ভেঙেছে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ মার্চ ২০২৪, ০৮:০১ পিএম

গত ফেব্রুয়ারিতে বৈশ্বিক উষ্ণতার অতীত সব রেকর্ড ভেঙেছে

ছবি: সংগৃহীত

মানুষের লিখিত ইতিহাস শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত যত ফেব্রুয়ারি মাস এসেছে, সেসবের মধ্যে সবচেয়ে উষ্ণতম ফেব্রুয়ারি ছিল চলতি ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস। 

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অঙ্গপ্রতিষ্ঠান ক্লাইমেট চেঞ্জ সার্ভিস অব কোপার্নিকাস (সিসিএসসি) বৃহস্পতিবার (৭ মার্চ)এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য।

বাতাসের যে স্তরটি ভূপৃষ্ঠের সবচেয়ে কাছাকাছি থাকে, সেটির নাম ট্রোপোপোস্ফিয়ার বা ট্রোপোমণ্ডল। ভূপৃষ্ঠ থেকে ১৫ কিলোমিটার পর্যন্ত উঁচু এই স্তরটি।

সিসিএসসির বিবৃতিতে বলা হয়েছে, গত ফেব্রুয়ারিতে মাসজুড়ে বাতাসের ট্রোপোমণ্ডল স্তরের গড় তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৫৪ সেলসিয়াস। এর আগে কোনো ফেব্রুয়ারি মাসে ট্রপোমন্ডলে এই পরিমাণ তাপমাত্রা দেখা গেছে-এমন রেকর্ড নেই।

সিসিএসসি জানিয়েছে, ১৯৯১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত প্রতি বছরই ট্রপোমণ্ডলের তাপমাত্রা একটু একটু করে বেড়েছে এবং ৩০ বছরে তাপমাত্রা মোট বৃদ্ধি পেয়েছে দশমিক ৮১ ডিগ্রি সেলসিয়াস।

ক্লাইমেট চেঞ্জ সার্ভিস অব কোপার্নিকাসের রেকর্ড অনুসারে, এর আগে সবচেয়ে উষ্ণ ফেব্রুয়ারি মাস দেখা গিয়েছিল ২০১৬ সালে। তবে ওই বছর ট্রপোমণ্ডলে যে গড়তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, চলতি বছরের ফেব্রুয়ারির তাপমাত্রা তার চেয়ে দশমিক ১২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

ইউরোপপীয় ইউনিয়নের জলবায়ুবিদরা জানিয়েছেন , ফেব্রুয়ারির আগে টানা আট মাস ধরে রেকর্ড উষ্ণতা দেখেছে বিশ্ব। ফেব্রুয়ারির মধ্যে দিয়ে তা উন্নীত হয়েছে ৯ মাসে।

ইউরোপের পাশাপাশি সাইবেরিয়া, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ও উত্তরপশ্চিমাঞ্চল, দক্ষিণ আমেরিকার অধিকাংশ দেশ, আফ্রিকা এবং পশ্চিম অস্ট্রেলিয়ার লোকজনও রেকর্ড পরিমাণ উষ্ণতা অনুভব করেছেন ফেব্রুয়ারি মাসে।

ভূপৃষ্ঠের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে সাগরপৃষ্ঠের উষ্ণতাও। গত ফেব্রুয়ারি সমুদ্রগুলোর ট্রপোমণ্ডলের গড় তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস। এর আগে কোনো মাসে সমুদ্রে এত তাপমাত্রা দেখা যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App